নতুন বছরের প্রথম দিন থেকে বাড়ল ট্রেনের টিকিটের দাম

নতুন ভাড়া কার্যকর হচ্ছে ১ জানুয়ারি থেকে। অর্থাত্ আগে টিকিট কাটা থাকলে কোনও সমস্যা নেই। আজ টিকিট কাটলে গুণতে হবে নতুন ভাড়া

Updated By: Jan 1, 2020, 07:24 AM IST
নতুন বছরের প্রথম দিন থেকে বাড়ল ট্রেনের টিকিটের দাম

নিজস্ব প্রতিবেদন: সিদ্ধান্ত ঘোষণা হয়েছিল বছরের শেষ দিনেই।  নতুন বছরের প্রথম দিন থেকেই বাড়ছে রেলের ভাড়া।  তবে নিত্যযাত্রীদের জন্য ভালো খবর হল, বাড়ছে না লোকাল ও মান্থলি টিকিটের দাম। ভাড়া বাড়ছে প্রধানত দূরপাল্লার ট্রেনের। কোথাও প্রতি কিলোমিটারে ৪ পয়সা, আবার কোথাও কিলোমিটারপিছু ১-২ পয়সা।

আরও পড়ুন-'বঙ্গভঙ্গ সইয়ের চেয়ারে বসে নববর্ষের বার্তা রেকর্ড', ধনখড়ের টুইট ঘিরে 'নিন্দা'র ঝড়  

ভর্তুকির বোঝা কমাতে এই ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বলেই মনে করা হচ্ছে। দূরপাল্লার এসি শ্রেণিতে প্রতি কিলোমিটারে বাড়ানো হয়েছে ৪ পয়সা। ফলে রাজধানী বা পূর্বা এক্সপ্রেসের মতো প্রিমিয়ার ট্রেনের ভাড়া ভাড়লেও তা খুবই সামান্য।  অতিরিক্ত দিতে হতে পারে ৬০-৬৫ টাকা।

দূরপাল্লার ট্রেনের সাধারণ নন-এসি স্লিপার, দ্বিতীয় শ্রেণি ও প্রথম শ্রেণিতে ভাড়া বাড়ানো হয়েছে প্রতি কিলোমিটারে ১ পয়সা।  এক্সপ্রেস ও মেল ট্রেনের নন-এসির স্লিপার, দ্বিতীয় শ্রেণি ও  প্রথম শ্রেণিতে বাড়ল কিলোমিটারপিছু ২ পয়সা।  অন্যদিকে, এক্সপ্রেস ও মেল ট্রেনের বাতানুকুল শ্রেণির চেয়ার কার, টু-টিয়ার, থ্রি-টিয়ার ও প্রথম শ্রেণিতে ভাড়া বাড়ল প্রতি কিলোমিটারে ৪ পয়সা। এই ভাড়া কার্যকর হচ্ছে ১ জানুয়ারি থেকে। অর্থাত্ আগে টিকিট কাটা থাকলে কোনও সমস্যা নেই। আজ টিকিট কাটলে গুণতে হবে নতুন ভাড়া।

আরও পড়ুন-দুনিয়ার দরবারে ভারত, ২০১৯: চাঁদে বিক্রম, নোবেলে বিশ্বজয়

গত সপ্তাহেই ভাড়বৃদ্ধির ইঙ্গিত দিয়েছিল রেল। বলা হয়েছিল রেলের যাত্রী ও পণ্যভাড়া বাস্তবসম্মত করতে চায় সরকার।  কোনও কোনও মহল থেকে এমনও বলা হচ্ছিল ভাড়া বাড়তে পারে ১৫-২০ শতাংশ। তবে দেশের আর্থিক মন্দায় ক্রমশ কোণঠাসা হয়ে পড়ছিল রেল। বর্তমান আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে রেলের যাত্রীভাড়ায় ১৫৫ কোটি ও পণ্য মাসুলে ৩৯০১ কোটি টাকা আয় কমেছে।  অন্যদিকে, ফ্লেক্সিফেয়ার সিস্টেম চালু করেও লেকসান কমাতে পারেনি রেল। ফলে ভাড়া বৃদ্ধির পথেই হাঁটল রেল।