বাদুড়ের মাধ্যমে ছড়ায়নি নিপা ভাইরাস, জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

কেরলে বাদুড় বা শুয়োর থেকে ছড়ায়নি নিপা ভাইরাস। কেরল সরকারকে স্পষ্ট করে জানিয়ে দিল পুনের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলজি। কেরলের কোঝিকোড় ও মালাপ্পুরম জেলায় ইতিমধ্যে নিপায় আক্রান্ত হয়ে ইতিমধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত বেশ  কয়েকজনের মৃত্যু হয়েছে। ভয়াল এই ভাইরাসে আক্রান্তদের মধ্যে মৃত্যুহার খুব বেশি। ফলে কেরল-সহ দক্ষিণ ভারতের একাংশে আতঙ্ক ছড়িয়েছে। 

Updated By: May 26, 2018, 08:47 PM IST
বাদুড়ের মাধ্যমে ছড়ায়নি নিপা ভাইরাস, জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: কেরলে বাদুড় বা শুয়োর থেকে ছড়ায়নি নিপা ভাইরাস। কেরল সরকারকে স্পষ্ট করে জানিয়ে দিল পুনের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলজি। কেরলের কোঝিকোড় ও মালাপ্পুরম জেলায় ইতিমধ্যে নিপায় আক্রান্ত হয়ে ইতিমধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত বেশ  কয়েকজনের মৃত্যু হয়েছে। ভয়াল এই ভাইরাসে আক্রান্তদের মধ্যে মৃত্যুহার খুব বেশি। ফলে কেরল-সহ দক্ষিণ ভারতের একাংশে আতঙ্ক ছড়িয়েছে। 

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে রিপোর্ট পেশ করে পুনের সংস্থাটি। এর পরই এক বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়, কেরলে শুয়োর, বাদুড় বা অন্য কোনও প্রাণী থেকে ছড়ায়নি নিরা ভাইরাস। তাহলে ভাইরাস এল কোথা থেকে? জানতে তদন্ত শুরু করেছেন বিশেষজ্ঞরা। 
কেরলের মোট ২১টি নমুনা পাঠানো হয়েছিল পরীক্ষায়। এর মধ্যে সাতটি বাদুড়, দু'টি শুয়োর, একটি গবাদি পশু ও একটি ছাগলের নমুনা ছিল। এর মধ্যে করলের পেরাম্বরায় মৃত চামচিকার নমুনাও ছিল। পেরাম্বরায় যে এলাকায় প্রথম নিপার প্রকোপ দেখা গিয়েছিল সেখানে একটি কুয়ো থেকে উদ্ধার হয়েছিল বেশ কয়েকটি মৃত চামচিকা। 

ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ভাইরোলজির তরফে রিপোর্টে জানানো হয়েছে, মৃত কোনও পশুর নমুনাতেই নিপা ভাইরাসের অস্তিত্ব মেলেনি। 
কেরলের পাশাপাশি হিমাচল প্রদেশে মৃত বাদুড়ের নমুনাও পাঠানো হয়েছিল পুনেতে। সেগুলিতেও ভাইরাসের অস্তিত্ব মেলেনি বলে জানা গিয়েছে। ভাইরাস মেলেনি হায়দরাবাদ থেকে পাঠানো নমুনাতেও। 

এবার কি গাড়িতে লাগবে সবুজ নম্বর প্লেট?

স্বাস্থ্য মন্ত্রালয়ের তরফে জানানো হয়েছে, নিপা ভাইরাসের প্রকোপ কেরলেই সীমাবদ্ধ রয়েছে। ফলে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কেন্দ্রের তরফে রোগ নিরাময়ে সমস্ত ব্যবস্থা হচ্ছে বলে জানানো হয়েছে। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে নিপা ভাইরাসের উত্সের খোঁজ মিলেছে। এই রোগে মৃত ও আক্রান্তরা প্রত্যেকেই প্রথম যে ব্যক্তির মৃত্যু হয়েছিল তার সংস্পর্শে এসেছিলেন।

.