#উৎসব: প্রতিমার উচ্চতা হতে পারে ৪ ফুট, ছাড় অন্যান্য ক্ষেত্রে

আগের গাইডলাইনে তারা মূর্তির উচ্চতা ৪ ফুটে বেঁধে দিলেও, নতুন গাইডলাইনে BBMP জানিয়েছে, কোনও পুজোয় মূর্তির উচ্চতা ৪ ফুটের বেশি হতে পারে।

Updated By: Oct 8, 2021, 01:49 PM IST
#উৎসব: প্রতিমার উচ্চতা হতে পারে ৪ ফুট, ছাড় অন্যান্য ক্ষেত্রে

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার তাদের নতুন প্রকাশিত গাইডলাইনে দূর্গা পুজো এবং নবরাত্রি উদযাপন সম্পর্কিত তাদের পুরনো গাইডলাইনে বদল করেছে বৃহৎ বেঙ্গালুরু মহানগর পালিকা (BBMP)। কোভিড ১৯-এর সময়ে বিভিন্ন বাধ্যবাধকতা মাথায় রেখেও আগের গাইডলাইনে বেশ কিছু ক্ষেত্রে পরিবর্তন করেছে তারা। 

আগের গাইডলাইনে তারা মূর্তির উচ্চতা ৪ ফুটে বেঁধে দিলেও, নতুন গাইডলাইনে BBMP জানিয়েছে, কোনও পুজোয় মূর্তির উচ্চতা ৪ ফুটের বেশি হতে পারে। এছাড়াও তারা জানিয়েছে পূজার সময়ে মণ্ডপে প্রতিবারে ৫০ জন করে ঢুকতে পারবে যদিও এরম কতগুলি ব্যাচ মণ্ডপে ঢুকতে পারবে সেই সম্পর্কে কোনো কিছু এই নতুন গাইডলাইনে বলা নেই। এছাড়াও তারা জানিয়েছেন কোনো ওয়ার্ডে একের বেশি মূর্তি বসানর ক্ষেত্রে উদ্যোক্তাদের আগে থেকে BBMP-এর জয়েন্ট কমিশনারের থেকে অনুমোদন নিতে হবে। যদিও বিসর্জনের সময়ে কোনোরকম DJ, ঢাক অথবা ড্রাম বাজানর ক্ষেত্রে সূম্পর্ণ নিষেধাজ্ঞা বজায় রেখেছে তারা। এছাড়াও বিসর্জনের সময়ে BBMP-র জোনাল জয়েন্ট কমিশনার এবং পুলিসের দ্বারা পূর্বনির্ধারিত জায়গাতেই বিসর্জন করার কোথাও জানান হয়েছে। বিসর্জনের ক্ষেত্রে বাজনা বন্ধ করা হলেও পুজোর নিয়ম মানার ক্ষেত্রে বাজনা বাজানোর অনুমতি দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: #উৎসব: মণ্ডপে অবাধে ঢুকতে পারবেন সাধারণ দর্শকরাও! হাইকোর্টের পুজো-নির্দেশিকায় বিভ্রান্তি

BBMP পুরোনো গাইডলাইন বেরোনোর পরে BJP সাংসদ তেজস্বী সূর্য (Tejaswi Suriya) চিঠি লিখে বলেন এই গাইডলাইন বৈষম্যমূলক এবং সংবিধানবিরোধী। তিনি এই গাইডলাইন পরিবর্তনের আবেদন জানান। নতুন গাইডলাইনের পরিবর্তন গুলি ছাড়া বাকি সূম্পর্ণ গাইডলাইনে কোনোরকম পরিবর্তন করা হয়নি এবং পুজো উদ্যোক্তাদের সকল কোভিড বিধি পালন করার উপরে জোর দেওয়া হয়েছে। 

প্রতিটি পুজো মণ্ডপের গেটে থার্মাল স্ক্রীনিং এবং সানিটাইজেশন বাধ্যতামূকলক করা হয়েছে। এছাড়াও মণ্ডপের বিভিন্ন জায়গায় সানিটাইজারের বোতল রাখার ব্যাপারেও নির্দেশে বলা হয়েছে। দিনে অন্তত চারবার মণ্ডপের সব টেবিল এবং চেয়ার সানিটাইজ করার কথা বলা হয়েছে। এছাড়া দেবী বরণ এবং সিঁদুর খেলার ক্ষেত্রে প্রতিবারে ১০ জনের বেশি অনুমতি দেওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সম্প্রতি কলকাতায় পুজোর সময়ে সরকারি নিয়ম শিথিল করা হলেও হাই কোর্ট জানিয়েছে দেবী বরণ এবং সিঁদুর খেলার ক্ষেত্রে মণ্ডপের আয়তন এবং সম্পূর্ণ ভ্যাকসিনেশনের ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে। জানানো হয়েছে ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকলে তবেই দেবী বরণ এবং সিঁদুর খেলায় অংশ নেওয়া যাবে। সেক্ষেত্রে আগে থেকে উদ্যোক্তাদের তালিকা প্রস্তুত করার কথা বলা হয়েছে।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.