#উৎসব: মণ্ডপে অবাধে ঢুকতে পারবেন সাধারণ দর্শকরাও! হাইকোর্টের পুজো-নির্দেশিকায় বিভ্রান্তি

শর্তসাপেক্ষে সিঁদুর খেলা-সহ যাবতীয় আচার পালনের অনুমতি আদালতের।

Updated By: Oct 7, 2021, 11:30 PM IST
 #উৎসব: মণ্ডপে অবাধে ঢুকতে পারবেন সাধারণ দর্শকরাও! হাইকোর্টের পুজো-নির্দেশিকায় বিভ্রান্তি

নিজস্ব প্রতিবেদন: শরতে উৎসবের আমেজ বাংলায়। প্রতিপদ থেকে মুখ্য়মন্ত্রী যখন পুজোর উদ্বোধন শুরু করে দিয়েছেন, তখন পুজো উদ্যোক্তাদের জন্য নয়া নির্দেশিকা জারি করল কলকাতা হাইকোর্ট। শর্তসাপেক্ষে সিঁদুর খেলা, আরতি, অঞ্জলি -সহ যাবতীয় আচার পালনের অনুমতি দিল আদালত। রায়ে আবার উল্লেখ করা হল, 'ভিজিটার'দের যদি ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকে এবং মুখে মাস্ক পরেন, সেক্ষেত্রে মণ্ডপে প্রবেশে বাধা নেই! তাহলে কি ঠাকুর দেখার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আর রইল না? প্রশ্ন উঠেছে।

করোনা আতঙ্ক পিছু ছাড়েননি এখনও। এবার ফের দুর্গাপুজো নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে হাইকোর্টে। সেই মামলা শুনানিতে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল জেনারেল জানিয়েছেন, এবারের পুজো (Durga Puja 2021) মণ্ডপে 'নো এন্ট্রি' বহাল থাকছে। ২০২০-তে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) যে নির্দেশিকা দিয়েছিল তা মেনেই পুজো হবে। সমস্ত কোভিডবিধি মেনেই পুজো (Durga Puja 2021) হবে। কেন্দ্র আগেই বলেছে, উৎসব হোক। তবে নিয়ম মেনে। আদালতে রাজ্যের দাবি সেটাই হবে। ফলে এবছরও বিধি-নিষেধ মেনেই পুজো করতে হবে উদ্যোক্তাদের। সেই মর্মে আবার নতুন করে নির্দেশিকা করল হাইকোর্টও। 

আরও পড়ুন: #উৎসব: রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর, পুজোয় ১৬ দিনের লম্বা ছুটি

কী নির্দেশিকা? হাইকোর্ট জানিয়েছে, বড় ক্লাবের ক্ষেত্রে ৫০-৬০ জন সদস্য, আর ছোট ক্লাবের ক্ষেত্রে ১০-১৫ মণ্ডপে ঢুকে খেলা, আরতি, অঞ্জলি -সহ সব যাবতীয় আচার পালন করতে পারবেন। তবে, যাঁরা মণ্ডপে ঢুকবেন, তাঁদের ভ্যাকসিনে দুটি ডোজ নিতেই হবে। এমনকী, কারা থাকবেন? সে তালিকা প্রশাসনকে দিতে হবে সংশ্লিষ্ট ক্লাবগুলিকে। কঠোরভাবে করোনা বিধি মানতে হবে। নিয়ম না মানলে পুজোর অনুমতি বাতিলও করে দিতে পারে পুলিস! তাহলে? রায়ের আবার 'ভিজিটার' শব্দটি উল্লেখ করে বলা হয়েছে, 'যদি ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকে এবং মুখে মাস্ক পরেন, সেক্ষেত্রে মণ্ডপে প্রবেশে বাধা নেই'!

আরও পড়ুন: #উৎসব: শোভাবাজার রাজবাড়িতে চক্ষুদান হল মায়ের

এখন প্রশ্ন, এই  'ভিজিটার' বলতে কাদের বোঝানো হয়েছে? সাধারণ অর্থে 'ভিজিটার' বলতে দর্শনার্থীদেরই বোঝায়। আইনজীবীদের একাংশে ব্যাখ্যা, আদালতে এই রায়ে সাধারণ দর্শকদেরও মণ্ডপে ঢুকতে আর কোনও বাধা রইল না। কিন্তু রাজ্য সরকার তো স্পষ্ট জানিয়েছে, এবার মণ্ডপে 'নো এন্ট্রি' বহাল থাকবে। তাহলে? বিভ্রান্তি চরমে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

.