২০১৯-এই চালু হবে কম্বাইনড গ্রাজুয়েশন কোর্স, জানালেন কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রী

শিক্ষার মান উন্নয়নে নয়া নীতি আনতে চলেছে কেন্দ্রীয় সরকার, ইঙ্গিত দিলেন প্রকাশ জাভড়েকর।   

Edited By: শুভঙ্কর মিত্র | Updated By: Feb 9, 2019, 07:10 PM IST
২০১৯-এই চালু হবে কম্বাইনড গ্রাজুয়েশন কোর্স, জানালেন কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: শিক্ষক-শিক্ষিকাদের জন্য নয়া নিয়মের কথা ঘোষণা করল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভেদকর। নতুন এই নিয়মে ২ বছর নয়, সবমিলিয়ে বিএড কোর্স সম্পন্ন করতে হবে ৪ বছরের কোর্সে।

সম্প্রতি একটি অনুষ্ঠানে প্রকাশ জাভেদকর জানিয়েছেন "আগামী বছর থেকে আমরা চার বছরের বি-এড কোর্স চালু করতে চলেছি। বর্তমানে শিক্ষকতার মান অনেকটাই পড়ে গিয়েছে। কারণ, যাঁরা শিক্ষকতা করছেন তাঁরা অন্য কোনও পেশা না পেয়ে, শেষ পর্যন্ত শিক্ষকতা বেছে নিচ্ছেন। সেই কারণেই এই অবস্থা।" তাঁর কথায়, ''যাঁরা এই পেশাকে বেছে নেবেন তাঁরা যেন তাঁদের প্রথম পছন্দ হিসেবেই শিক্ষকতাকে বাছেন, বিকল্প হিসেবে নয়''।

আরও পড়ুন- মোদীর পর মমতা! ফের হবে জলপাইগুড়ির সার্কিট বেঞ্চের উদ্বোধন

কেমন হবে এই চার বছরের কোর্স? বর্তমান নিয়ম অনুযায়ী, ৩ বছরের গ্র্যাজুয়েশনের পর শিক্ষকতা করার সিদ্ধান্ত নিতেন প্রার্থীরা। এরপর ২ বছরের বি-এড কোর্স করতেন তাঁরা। তবে এই নয়া নিয়মে উচ্চমাধ্যমিকের পরই পড়ুয়াকে সিদ্ধান্ত নিয়ে স্থির করতে হবে, তিনি শিক্ষকতা পেশা বাছতে চান কিনা। তার ভিত্তিতেই ৪ বছরের সম্পূর্ণ কোর্স করতে হবে তাঁকে। এ ক্ষেত্রে আলাদা করে তিন বছরেরর গ্র্যাজুয়েশন কোর্স করতে হবে না। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মূলত শিক্ষকতার মান বাড়াতেই এই সিদ্ধান্ত। পাশাপাশি, এতে এক বছর সময়ও বাঁচবে। উল্লেখ্য বি-এডের এই চার বছরের কোর্সে স্নাতক স্তরের মতোই থাকবে কলা, বিজ্ঞান এবং বাণিজ্য-সহ তিনটি বিভাগ। পছন্দ মতো যে কোনও একটি বিভাগ বাছতে পারবেন প্রার্থীরা।   

আরও পড়ুন- হোয়াটসঅ্যাপের মতো ফেসবুকেও মোছা যাবে প্রেরিত বার্তা, জেনে নিন কীভাবে?

.