গোদাবরীর ঘাটে ভিক্ষা নয়, ৫ হাজার টাকা ক্ষতিপূরণের প্রস্তাব অন্ধ্র সরকারের, ফেরালেন ভিখারিরা

গোদাবরী পুষ্কারালুর সময় জনাকীর্ণ ঘাট ভিখারি মুক্ত করতে অভিনব প্রস্তাব দিলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। ভিখারিদের এই ধর্মীয় অনুষ্ঠান থেকে দূরে থাকার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি। ক্ষতিপূরণ বাবদ ৫ হাজার টাকা এককালীন অনুদানের কথাও ঘোষণা করা হয়েছে। দক্ষিণের মহাকুম্ভে যে যে ভিখারিরা যাবেন না এই প্রস্তাবনা অনুযায়ী তাঁদের বিনামূল্যে খাবারেরও যোগান দেওয়া হবে।

Updated By: Jul 23, 2015, 03:35 PM IST
গোদাবরীর ঘাটে ভিক্ষা নয়, ৫ হাজার টাকা ক্ষতিপূরণের প্রস্তাব অন্ধ্র সরকারের, ফেরালেন ভিখারিরা

ওয়েব ডেস্ক: গোদাবরী পুষ্কারালুর সময় জনাকীর্ণ ঘাট ভিখারি মুক্ত করতে অভিনব প্রস্তাব দিলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। ভিখারিদের এই ধর্মীয় অনুষ্ঠান থেকে দূরে থাকার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি। ক্ষতিপূরণ বাবদ ৫ হাজার টাকা এককালীন অনুদানের কথাও ঘোষণা করা হয়েছে। দক্ষিণের মহাকুম্ভে যে যে ভিখারিরা যাবেন না এই প্রস্তাবনা অনুযায়ী তাঁদের বিনামূল্যে খাবারেরও যোগান দেওয়া হবে।

কিন্তু, এই প্রকল্প ঘিরেই চরম অরাজকতা তৈরি হয়েছে সে রাজ্যে। এই প্রকল্পের নিয়ম অনুযায়ী যে সমস্ত ভিখারিরা বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা পান না এবং যাদের রেশন কার্ড নেই শুধুমাত্র তারাই এই অনুদান পাবেন। কিন্তু, বাস্তবে দেখা যাচ্ছে সমস্ত সরকারি সুযোগ সুবিধা প্রাপ্ত বহু ব্যক্তিই নিজেদের ভিখারি দাবি করে এই ৫ হাজার টাকার দাবি জানাতে শুরু করে দিয়েছে।

এই ভণ্ড ভিখারিদের চিহ্নিত করতে নাজেহাল হয়ে উঠেছে অন্ধ্রের পুলিস-প্রশাসন। এখনও পর্যন্ত মোট এই প্রকল্পের সুবিধা দেওয়ার জন্য মাত্র ২০০ জনকে চিহ্নিত করতে পেরেছে সে চন্দ্রবাবু নাইডু প্রশাসন। রীতিমত রেশন কার্ড ডেটা খুঁটিয়ে দেখে, ফিঙ্গার প্রিন্ট মিলিয়ে চলছে চিহ্নিত করণ প্রক্রিয়া।

অন্যদিকে, স্থানীয় মিডিয়ার খবর অনুযায়ী সত্যি সত্যি ভিক্ষাবৃত্তি করে যাদের দিনগুজরান হয়, তারা এই অর্থসাহায্যের প্রস্তাব খারিজ করেছেন। পুষ্কারালুতে সারা দেশ থেকে তীর্থযাত্রীরা ভিড় জমান। বহু ক্ষেত্রে পুণ্য অর্জনের লক্ষ্যে ভিখারিদের অর্থ উজাড় করে দেন। সরকার যা অনুদানের কথা ঘোষণা করেছেন গোদাবরী পুষ্কারলুর সময় প্রতিদিন একজন ভিখারি তার থেকে অনেক বেশি উপার্জন করেন। তাই তাদের মতে এই প্রস্তাবনা তাদের লাভের পরিবর্তে আর্থিক দিক থেকে আসলে ক্ষতিই করবে অনেক বেশি।