Telecom Sector: বড়ো ঘোষণা টেলিকম মন্ত্রীর, স্বস্তিতে সংস্থাগুলি

টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন এই সংশোধনের মাধ্যমে টেলিকম ক্ষেত্রে পরিবর্তন আসবে এবং এর প্রসার ঘটবে। 

Updated By: Sep 15, 2021, 05:37 PM IST
Telecom Sector: বড়ো ঘোষণা টেলিকম মন্ত্রীর, স্বস্তিতে সংস্থাগুলি

নিজস্ব প্রতিবেদন: টেলিকম সেক্টরের জন্য সুখবর। দেনার দায়ে জীর্ণ টেলিকম সেক্টরকে স্বস্তি দিয়ে সরকার তাদেরকে ৪ বছরের জন্য মোরাটোরিয়াম দেয়ার কথা ঘোষণা করলো। বুধবার সরকার জানিয়েছে, টেলিকম সংস্থাগুলিকে তাদের পাওনা জমা দেওয়ার ক্ষেত্রে এই মোরাটোরিয়াম দেওয়া ছাড়াও তাদের নির্ধারিত পাওনার (adjusted gross revenue) সংজ্ঞাকে নতুনভাবে নির্ধারণ করার কথা ভাবা হয়েছে। 

সরকারের কাছে টেলিকম সংস্থাগুলির বহু কোটি টাকা বকেয়া রয়েছে, এই ঘোষণার ফলে টেলিকম সংস্থাগুলি কিছুটা স্বস্তি পাবে বলে মনে করছে সরকার। সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময়ে টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন এই সংশোধনের মাধ্যমে টেলিকম ক্ষেত্রে পরিবর্তন আসবে এবং এর প্রসার ঘটবে। 

আরও পড়ুন: Terror Module: নজরে উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্র, ২৬/১১-র ধাঁচে হামলার ছক ছিল জঙ্গিদের  

৪ বছরের মোরাটোরিয়াম দেওয়া ছাড়াও টেলিকম ক্ষেত্রে ১০০% বিদেশী বিনিয়োগের ব্যবস্থা করা হবে। এর সঙ্গে লাইসেন্স ফি, স্পেকট্রাম চার্জ সহ অন্যান্য পাওনার ক্ষেত্রে চড়া সুদের হার কমানো হয়েছে। সরকার জানিয়েছে সুদের হিসাব মাসিক চক্রবৃদ্ধি হারে করার বদলে বার্ষিক চক্রবৃদ্ধি হারে করা হবে। এর সঙ্গেই আরোও সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এবার থেকে ২০ বছরের বদলে ৩০ বছরের জন্য স্পেকট্রাম নিলাম করা হবে। 

সরকারের এই সিদ্ধান্তের ফলে ভোডাফোন-আইডিয়ার মত সংস্থা যাদের বহু কোটি টাকা বকেয়া রয়েছে সরকারের কাছে, তারা অনেকটা স্বস্তি পাবে। ৭৮১৪ কোটি টাকা বকেয়া মেটানোর পরেও সরকারের কাছে আরোও ৫০,০০০ হাজার কোটি টাকা বকেয়া পরে রয়েছে ভোডাফোনের। অন্যদিকে ভারতী এয়ারটেল ১৮,০০০ কোটি টাকা মেটানোর পরেও তাদের বকেয়া রয়েছে ২৫,৯৭৬ কোটি টাকা। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.