বিহারে মুফতে কোভিড টিকার আশ্বাস BJP-র, বাকিরা কি আঙুল চুষবে? উঠছে প্রশ্ন

বৃহস্পতিবার সংকল্পপত্র 'আত্মনির্ভর বিহারের রোডম্যাপ ২০২০-২৫' প্রকাশ করেছে বিজেপি।

Updated By: Oct 22, 2020, 07:49 PM IST
বিহারে মুফতে কোভিড টিকার আশ্বাস BJP-র, বাকিরা কি আঙুল চুষবে? উঠছে প্রশ্ন

নিজস্ব প্রতিবেদন: বিহার নির্বাচনের আগে বিজেপির সংকল্পপত্র নিয়ে শুরু হয়েছে বিতর্ক। কেন? বিজেপির ইস্তাহারে বলা হয়েছে, ফ্রি-তে দেওয়া হবে করোনা ভ্যাকসিন। বিরোধীরা প্রশ্ন তুলছে, টিকার উপরে অধিকার তো গোটা দেশের। তাহলে নির্বাচনমুখী রাজ্যগুলিই আগে কোভিড ভ্যাকসিনে অগ্রাধিকার পাবে? বিহারে টিকার গাজর ঝুলিয়ে ভোটের সওদা কেন? 

বৃহস্পতিবার সংকল্পপত্র 'আত্মনির্ভর বিহারের রোডম্যাপ ২০২০-২৫' প্রকাশ করেছে বিজেপি। ওই ইস্তাহারে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, নিখরচায় দেওয়া হবে করোনাভাইরাসের টিকা। ৩ লক্ষ শিক্ষক-শিক্ষিকা নিয়োগ। চিকিৎসা ও অন্যান্য ক্ষেত্রে ১৯ লক্ষ নতুন কর্মসংস্থান। ইস্তাহার প্রকাশ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন,''যখনই ভ্যাকসিনের উৎপাদন শুরু হবে বিহার বিনামূল্যে পাবে।'' পরে তামিলনাড়ুতেও একই ধরনের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী ই পালানিস্বামী। তাঁর আশ্বাস, কোভিড ভ্যাকসিন এলেই নিখরচায় দেওয়া হবে সকলকে।

প্রশ্ন উঠছে, ভোট যে রাজ্যে হচ্ছে, তারাই কি ভ্যাকসিন পাবে আগে? বিরোধী শাসিত রাজ্যগুলি কি বঞ্চিত থেকে যাবে? ভোটের ভিত্তিতে ঠিক হবে অগ্রাধিকার? আম আদমি পার্টির দাবি, অবিজেপি রাজ্যগুলির কী হবে? যে ভারতীয়রা বিজেপিকে ভোট দেননি, তাঁরা ভ্যাকসিন পাবেন না?

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার কথায়,''বিজেপি কি দলের কোষাগার থেকে ভ্যাকসিন দেবে নাকি? সরকারি টাকায় ভ্যাকসিন দেওয়া হলে বিহার শুধু ফ্রি-তে পাবে আর বাকি রাজ্যগুলিকে দাম দিতে হবে। কোভিড ভীতিতে কাজে লাগিয়ে সস্তার জনমোহিনী রাজনীতি করা হচ্ছে।''

কংগ্রেস নেতা শশী থারুরের কটাক্ষ, তোমরা আমায় ভোট দাও। আমি তোমাদের ভ্যাকসিন দেব। কী ধরনের অসূয়া আচরণ! নির্বাচন কমিশন কি নিলর্জ্জ সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নেবে? 

সমালোচনার মুখে বিজেপি নেতা ভূপেন্দ্র যাদবের ব্যাখ্যা,''ন্যূনতম মূল্যে কোভিড ভ্যাকসিন দেওয়া হবে। রাজ্যগুলি বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে। বিহারে সেটাই করব আমরা।''  তবে প্রশ্ন থেকেই গেল, ভারতের মতো দেশেও কোভিড ভ্যাকসিনের জন্য দাম নেবে সরকার? 

আরও পড়ুন- অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়ালে মৃত্যু স্বেচ্ছাসেবীর! চলবে ট্রায়াল