অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়ালে মৃত্যু স্বেচ্ছাসেবীর! চলবে ট্রায়াল

মৃত ব্যক্তির পরিচয়, মৃত্যুর কারণ ইত্যাদি বিষয়ের তথ্য গোপন রাখা হচ্ছে।

Updated By: Oct 22, 2020, 02:09 PM IST
অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়ালে মৃত্যু স্বেচ্ছাসেবীর! চলবে ট্রায়াল

নিজস্ব প্রতিবেদন: অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিনের ট্রায়ালে নাম লেখানো একজন স্বেচ্ছাসেবী মারা গিয়েছেন। ঘটনাটি ঘটেছে ব্রাজিলে।

তবে এই মৃত্যুর ঘটনার পরেও অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় টিকাটির পরীক্ষা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসেনি। ব্রাজিলের স্বাস্থ্য কর্তৃপক্ষ গোপনীয়তার কারণ দেখিয়েই মৃত্যু নিয়ে কোনো তথ্য দেয়নি।

ব্রাজিলের এক গণমাধ্যমের খবরে বলা হয়, মৃতের বয়স ২৮ বছর। পেশায় তিনি একজন চিকিৎসক। তিনি কোভিড-১৯ সংক্রান্ত জটিলতায় ভুগছিলেন। অবশ্য এই তথ্য নিশ্চিত করেনি ব্রাজিল স্বাস্থ্য কর্তৃপক্ষ।

ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক অ্যাস্ট্রাজেনেকা বলেছে, কোনো নির্দিষ্ট ঘটনার বিষয়ে তারা মন্তব্য করবে না। তবে তারা টিকা সংক্রান্ত সব ধরনের প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করার বিষয়টি নিশ্চিত করেছে। গবেষকেরা এখনও আশা করছেন, অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার টিকাটিই সবার আগে বাজারে আসবে।

টিকাটি ইতিমধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষায় সফল হয়েছে। যুক্তরাজ্য, ব্রাজিল ও ভারতে টিকাটির তৃতীয় ধাপের পরীক্ষা চলছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকাটি কার্যকর প্রমাণিত হলে তা কেনার পরিকল্পনা রয়েছে ব্রাজিলের।

আরও পড়ুন: বিহারে বিনামূল্যে করোনা টিকা, উনিশ লক্ষের কর্মসংস্থান: 'সঙ্কল্প' বিজেপি'র