১৫ মে থেকে বিহারে শুরু NPR, বললেন উপমুখ্যমন্ত্রী, খবর নেই নীতীশের দফতরে

মাস ছয়েক পর মিডিয়ার সামনে এসে রাজ্যে জোট সঙ্গীর অন্যতম শীর্ষ নেতার এমন এমন মন্তব্যে কিছুটা হলেও ক্ষুব্ধ জেডিইউ নেতৃত্ব। জেডিইউ নেতা ও রাজ্যের মন্ত্রী শ্যাম রজকের দাবি, এ ব্যাপারে তাঁরা কিছুই জানেন না

Updated By: Jan 5, 2020, 01:09 PM IST
১৫ মে থেকে বিহারে শুরু NPR, বললেন উপমুখ্যমন্ত্রী, খবর নেই নীতীশের দফতরে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিহারে প্রথম পর্যায়ের জাতীয় জনগণনার কাজ ১৫ মে থেকে শুরু হয়ে যাবে। NPR নিয়ে আগ বাড়িয়ে মন্তব্য সে রাজ্যের উপমুখ্যমন্ত্রী সুশীল মোদীর। শুধু তাই নয় সুশীল মোদীর মন্তব্য, রাজ্যের যে আধিকারিকরা এই প্রক্রিয়ায় কাজ করতে চাইবেন না, তাঁদের পড়তে হবে কড়া শাস্তির মুখে। 

মাস ছয়েক পর মিডিয়ার সামনে এসে রাজ্যে জোট সঙ্গীর অন্যতম শীর্ষ নেতার এমন এমন মন্তব্যে কিছুটা হলেও ক্ষুব্ধ জেডিইউ নেতৃত্ব। জেডিইউ নেতা ও রাজ্যের মন্ত্রী শ্যাম রজকের দাবি, এ ব্যাপারে তাঁরা কিছুই জানেন না। আর NPR নিয়ে যা বলার তা মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলবেন। মন্তব্য জেডিইউ নেতার।

আরও পড়ুন- ১০ বছরের মেয়েকে পিটিয়ে মারার অভিযোগে ক্যানিং আটক মহিলা

চলতি বছরের বিধানসভা নির্বাচন বিহারে। বিজেপি এবং জেডিইউ জোটে থাকলেও সম্প্রতি কেন্দ্র সরকারের বেশ কিছু পদক্ষেপে মতবিরোধ তৈরি হয়েছে দুই দলের মধ্যে। সিএএ এবং এনআরসি-র বিরোধিতা করে মুখ খুলেছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সিএএ নিয়ে কেন্দ্রকে কার্যত এক হাত নেন জেডিইউ নেতা প্রশান্ত কিশোরও। এই আবহে সুশীল মোদীর এই মন্তব্যে জোর জল্পনা তৈরি হয়েছে।

মোদী বলেন, চলতি বছরে এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত NPR হবে গোটা দেশে। ১৫ মে থেকে ২৮ মে-র মধ্যে বিহারে এনপিআর-র কাজ সম্পন্ন হবে বলে দাবি করেন সুশীল মোদী। গত মাসেই জাতীয় জনসংখ্যা পঞ্জি পরিমার্জন করার অনুমতি দেয় কেন্দ্র। অসম বাদে গোটা দেশে এনপিআর হবে বলে জানানো হয়েছে। সম্প্রতি এনআরসি হওয়া দরুন এনপিআর হবে না অসমে।