DA Hike: অবশেষে ৪ শতাংশ ডিএ বাড়িয়ে ৪২ পারসেন্ট করল রাজ্য সরকার, এল শিক্ষক নিয়োগের বড় খবর!

DA Hike Latest News: কর্মচারীরা ১ জানুয়ারী, ২০২৩ থেকে বর্ধিত DEC এর সুবিধা পাবেন। রাজ্য সরকারের পেনশনভোগীরাও মহার্ঘ ভাতা বৃদ্ধির সুবিধা পাবেন। এপ্রিলের বেতনের সঙ্গে তিন মাসের ডিএ পাবেন কর্মীরা।

Updated By: Apr 11, 2023, 02:12 PM IST
DA Hike: অবশেষে ৪ শতাংশ ডিএ বাড়িয়ে ৪২ পারসেন্ট করল রাজ্য সরকার, এল শিক্ষক নিয়োগের বড় খবর!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি নিজে বা আপনার পরিবারের কোনও সদস্য যদি সরকারি চাকরি করেন, তাহলে এই খবরটি আপনাকে খুশি করবে। কেন্দ্রীয় সরকারের তরফে মহার্ঘ ভাতা বাড়ানোর পর এবার কর্মীদের স্বার্থে বড় সিদ্ধান্ত নিল বিহার মন্ত্রিসভা। এছাড়াও, মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে যে রাজ্য সরকারের সরকারি স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের জন্য একটি কমিশন গঠন করা হবে।

মহার্ঘ ভাতা ৩৮ থেকে বেড়ে ৪২ শতাংশ হয়েছে

মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে রাজ্য কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (ডিএ বৃদ্ধি) চার শতাংশ বাড়ানো হবে। এই বৃদ্ধির পর কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩৮ শতাংশ থেকে বেড়ে ৪২ শতাংশ হয়েছে। কর্মচারীরা এক জানুয়ারী, ২০২৩ থেকে বর্ধিত হারের সুবিধা পাবেন। রাজ্য সরকারের পেনশনভোগীরাও মহার্ঘ ভাতা বৃদ্ধির সুবিধা পাবেন। এপ্রিলের বেতনের সঙ্গে তিন মাসের ডিএ পাবেন কর্মীরা।

আরও পড়ুন: China | Amit Shah: 'সেই সময় চলে গিয়েছে যখন কেউ...', অরুণাচলে দাঁড়িয়ে চিনকে কড়া জবাব অমিত শাহের

বেতন বৃদ্ধির অঙ্ক

এই বৃদ্ধির পর ডিএ বেড়েছে চার শতাংশ। উদাহরণ হিসেবে, যদি একজন কর্মচারীর মূল বেতন ২০,০০০ টাকা হয়, তবে আগে তিনি ৩৮ শতাংশ হারে ৭,৬০০ টাকা মহার্ঘ ভাতা পেতেন। এখন চার শতাংশ বৃদ্ধির পরে, এই ডিএ ৪২ শতাংশ অর্থাৎ ৮৪০০ টাকা হয়েছে। অর্থাৎ, ডিএ বাড়ানোর পরে, কর্মচারীদের বেতন প্রতি মাসে ৮০০ টাকা বেড়েছে (বার্ষিক ৯৬০০ টাকা)।

আরও পড়ুন: Tamil Nadu: অনলাইন জুয়া নিষিদ্ধ করার বিল, অবশেষে অনুমোদন দিলেন গভর্নর

নতুন ব্যবস্থার ভিত্তিতে নিয়োগ করা হবে

এছাড়াও, শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার পরিবর্তন সম্পর্কে অতিরিক্ত মুখ্য সচিব এস সিদ্ধার্থ বলেছেন যে আগে পঞ্চায়েত, ব্লক এবং জেলা স্তরে শিক্ষক নিয়োগ করা হয়েছিল। নতুন নিয়মে কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগ করবে সরকার। শিক্ষা দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, পরিবর্তিত নিয়মের ভিত্তিতে এখন প্রাথমিক থেকে সিনিয়র মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষক নিয়োগ করা হবে নতুন পদ্ধতির ভিত্তিতে।

আগামী দিনে বিহারে দেড় লাখ শিক্ষক নিয়োগ করা হবে। নতুন নিয়মে চুক্তিভিত্তিক কোনও নিয়োগ হবে না। তিনি বলেন, চুক্তিতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা কমিশনের পরিচালিত প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিয়মিত শিক্ষক হতে পারেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.