দেশে প্রথম! দশ জন রেজিস্টার করলেই দুয়ারে Vaccine, চালু এই শহরে

চালু হেল্পলাইন নম্বর, ফোন-হোয়াটসঅ্যাপ করলেই বাড়ির দরজায় ভ্যাকসিন

Updated By: Jun 13, 2021, 09:21 AM IST
দেশে প্রথম! দশ জন রেজিস্টার করলেই দুয়ারে Vaccine, চালু এই শহরে

নিজস্ব প্রতিবেদন: দশ জনের নাম নথিভুক্ত হলেই বাড়ির দরজায় চলে আসবে ভ্যাকসিন (Door to Door Vaccine)। দেশে প্রথম এই ব্যবস্থা চালু করল রাজস্থানের বিকানের (Bikaner) শহর। সূত্রের খবর, ৪৫ বছরের উর্ধ্বদের এই কর্মসূচিতে দেওয়া হবে টিকা। এর জন্য একটি হেল্পলাইন নম্বরও চালু করেছে স্থানীয় সরকার। সেখানে ফোন বা হোয়াটসঅ্যাপ করে জানাতে হবে নাম ও ঠিকানা। ১০ জনের নাম এভাবে নথিভুক্ত হলেই বাড়ির দরজায় পৌঁছে যাবে ভ্যাকসিনের গাড়ি।

নয়া এই টিকাকরণ কর্মসূচিতে (Vaccination Drive) এখনও পর্যন্ত দুটি অ্যাম্বুলেন্স ও তিনটি মোবাইল ভ্যানকে নিযুক্ত করা হয়েছে। প্রথম ১০ জনকে একটি ভায়ালের টিকা দেওয়ার পর মোবাইল ভ্যান চলে যাবে অন্য স্থানে। কিন্তু টিকা গ্রহণকারীদের সঙ্গে তাঁদের পর্যবেক্ষণে থাকবেন মেডিকেল টিম। গোটা কর্মসূচি পরিচালনায় টিমের সঙ্গে থাকবেন শহরের ১৬টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের আধিকারিকরা। 

আরও পড়ুন: মৃতের সংখ্যায় গরমিল! ১.৭৪ লাখের হিসেব কমে ৪ হাজার ১০০, কাঠগড়ায় মধ্যপ্রদেশ

বিকানের জেলাশাসক নমিত মেহতা (Namit Mehta) জানান, '৪৫ বছরের উর্ধ্বের ব্যক্তিদের মধ্যে অন্ততপক্ষে ৭৫ শতাংশের টিকাকরণ সম্পূর্ণ করা আমাদের লক্ষ্য। বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণ এক্ষেত্রে খুবই কার্যকর হবে বলে আশা করা যাচ্ছে।' প্রসঙ্গত, ২০১১ সালের জনগণনা অনুযায়ী বিকানের শহরের মোট জনসংখ্যা ৭ লক্ষেরও বেশি। ইতিমধ্যেই ৩ লক্ষ ৬৯ হাজার জনের টিকাকরণ সম্পূর্ণ হয়ে গিয়েছে। সব মিলিয়ে, দুয়ারে দুয়ারে ভ্যাকসিন উদ্যোগে ভারতের মধ্যে নজির গড়ল রাজস্থানের এই শহর।

আরও পড়ুন: রুখে দেবে হার্টের সমস্যা, কোমর্বিডিটির রোগীদের জন্য ওষুধ আনছে CSIR

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.