মৃতের সংখ্যায় গরমিল! ১.৭৪ লাখের হিসেব কমে ৪ হাজার ১০০, কাঠগড়ায় মধ্যপ্রদেশ

ভোপালের একটি শ্মশানেই করোনায় মৃত দৈনিক ৩ হাজার ৮১১ জনের দেহের শেষকৃত্য করা হয়। সেদিনের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী মধ্যপ্রদেশে করোনায় মৃতের সংখ্যা (Corona Death Toll Madhyapradesh) ছিল ১০৪ জন।   

Updated By: Jun 13, 2021, 11:34 AM IST
মৃতের সংখ্যায় গরমিল! ১.৭৪ লাখের হিসেব কমে ৪ হাজার ১০০, কাঠগড়ায় মধ্যপ্রদেশ

নিজস্ব প্রতিবেদন: লুকানো হচ্ছে করোনায় মৃতের (Corona Death Toll) সংখ্যা! স্বাস্থ্য দফতর থেকে যে পরিসংখ্যান বের করা হচ্ছে, তাতে গরমিল রয়েছে বলে অভিযোগ। সেই অভিযোগের মামলায় চাপ দেয় আদালত। এরপরই  বিহারে (Bihar) করোনায় মৃতের (Corona Death) সংখ্যার পুনর্গণনা শুরু হয়। ফলাফল হাতে আসতেই চক্ষু চরকগাছ!  এবার করোনায় মৃতের সংখ্যায় তথ্য গোপনের অভিযোগ উঠল মধ্যপ্রদেশেও (Madhyapradesh) ! সেখানে করোনায় মৃতের সংখ্যা নাকি স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী প্রায় ৩ গুণ বেশি!

সম্প্রতি সাংবাদিক রুকমিনি করোনায় মৃতের (Corona Death Bihar) সংখ্যা তুলনা করে একটি প্রতিবেদন প্রকাশ করেন। এরপরই, মধ্যপ্রদেশে (Corona Death Madhyapradesh) করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা নিয়ে চাঞ্চল্য ছড়ায়।  

আরও পড়ুন : G7 Summit: স্বাস্থ্যে জোর দিয়ে, 'এক বিশ্ব, এক স্বাস্থ্য' গড়ার বার্তা মোদীর

তাঁর প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ ও ২০১৯ সালের এপ্রিল-মে মাসের সময়ে মধ্যপ্রদেশে মৃত্যু হয়েছে প্রায় ৫৯ হাজার জনের। এরপর সেই সংখ্যাটি পৌঁছে যায় ২.৩ লাখে। অর্থাৎ করোনাকালে যা প্রায় ২৯০ শতাংশ বেশি।  যার মধ্যে ১.৭৪ লাখের মৃত্যু  (Corona Death Madhyapradesh)  হয়েছে কেবল মে মাসে।  

আরও পড়ুন : 'সব শেষ!' করোনায় একমাসের ব্যবধানে মা-বাবাকে হারালেন BB Ki Vines এর ভূবন

কিন্তু সরকারি তথ্যে এর কোনও উল্লেখ নেই। তাদের প্রকাশিত বুলেটিন অনুযায়ী মৃতের সংখ্যা এপ্রিল-মে মাসে প্রায় ৪ হাজার ১০০ জন। সাংবাদিকের করোনায় মৃতের তুলনামূলক তথ্য প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়ায়। তবে এই গরমিলের প্রশ্ন যে প্রথমবার উঠছে এমনটা নয়, জাতীয় স্তরের এক সংবাদমাধ্যমের  প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ ছিল, ভোপালের একটি শ্মশানেই করোনায় মৃত দৈনিক ৩ হাজার ৮১১ জনের দেহের শেষকৃত্য করা হয়। সেদিনের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী মধ্যপ্রদেশে করোনায় মৃতের সংখ্যা (Corona Death Toll Madhyapradesh) ছিল ১০৪ জন।   

 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.