বার্ড ফ্লু-আতঙ্ক দিল্লিতেও, বন্ধ হল গাজিপুর পোল্ট্রি মার্কেট

গাজিপুর বাজার কর্তৃপক্ষ দিল্লি সরকারের সঙ্গে আলোচনায় বসবে।

Reported By: জ্যোতির্ময় কর্মকার | Updated By: Jan 10, 2021, 12:54 PM IST
বার্ড ফ্লু-আতঙ্ক দিল্লিতেও, বন্ধ হল গাজিপুর পোল্ট্রি মার্কেট

নিজস্ব প্রতিবেদন: নমুনা পাঠানো হয়েছে জলন্ধরের পরীক্ষাগারে। সোমবার জানা যাবে পরীক্ষার ফল। আপাতত বার্ড ফ্লু তথা অ্যাভিয়ান ফ্লুর আঁচ লাগল রাজধানীতেও। বন্ধ হয়ে গেল গাজিপুর বাজার।

শনিবারই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিবাল (Arvind Kejriwal) এ বিষয়ে এক সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন, হাঁস-মুরগি এবং এ জাতীয় জ্যান্ত পাখি আমদানিতে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে রাজ্য সরকার। গাজিপুর মার্কেট (poultry market at Ghazipur) বন্ধ করে দেওয়া হয়েছে ১০ দিনের জন্য। 

কেন্দ্রীয় সরকারও এ নিয়ে কড়া সতর্কতা জারি করেছে। পাখির থেকে এই রোগ কোনও ভাবেই যেন মানুষের মধ্যে সংক্রমণ না ছড়ায়, তা নিশ্চিত করতে রাজ্যগুলিকে কড়া নির্দেশ দিয়েছে কেন্দ্র।

এই নিয়ে দেশে সাতটি রাজ্যে বার্ড ফ্লু-র (bird flu) সংক্রমণ ধরা পড়ল। রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, কেরল ও হরিয়ানায় আগেই ধরা পড়েছিল সংক্রমণ। পরে সেই তালিকায় যুক্ত হল গুজরাত। এবার উত্তর প্রদেশের পালা।

দিল্লিতে ময়ূরবিহার এলাকার একটি পার্কে কাকের মড়ক দেখতে পান সাধারণ মানুষ। তারপরই দ্রুত ব্যবস্থা নেয় প্রশাসন। পরে সঞ্জয় লেক এলাকা থেকেও মরা হাঁস মেলে। সে সবের সূত্রেই এই কড়াকড়ি। 

তবে গাজিপুর মার্কেট বন্ধ করে দেওয়া নিয়ে সংশ্লিষ্ট মহলে অসন্তোষ জমা হয়েছে। গাজিপুর বাজার কর্তৃপক্ষ জানাচ্ছেন, একমাত্র এই বাজারেই পশুচিকিৎসকদের নিয়মিত পর্যবেক্ষণ থাকে।  এখানে একমাত্র লাইসেন্স-প্রাপ্ত ফার্ম থেকেই মুরগি আসে। সমস্ত পোল্ট্রি বার্ডের নিয়মিত পরীক্ষা হয়। এমনকি শংসাপত্র ছাড়া কোনও কিছুই এখানে বিক্রি হয়  না। ফলে, এই মার্কেট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত খুব একটা মঙ্গলজনক হবে না। বাজার কর্তৃপক্ষ অবশ্য দিল্লি সরকারের সঙ্গে আলোচনায় বসবে।

আপাতত গাজিপুর বাজারে পাঠানো হয়েছে মেজিক্যাল টিম (Medical officers)। পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্নতা সংক্রান্ত কাজৃকর্মও (Cleaning and disinfecting)পুরোদমে চলছে। 

Also Read: হরিয়ানায় বার্ড ফ্লুয়ে মৃত্যু ৪ লক্ষ মুরগির, একাধিক রাজ্যে ছড়াল আতঙ্ক