UP Assembly Election 2022: ২০১৪-র পর প্রথমবার, উত্তরপ্রদেশ ভোটে মুসলিম মুখ প্রার্থী বিজেপি জোটসঙ্গীর

হায়দার আলি খানের (Haider Ali Khan) প্রতিদ্বন্দ্বী হিসেবে দাঁড়াতে পারেন সমাজবাদী পার্টি নেতা আজম খানের ছেলে আবদুল্লাহ আজম।

Updated By: Jan 24, 2022, 01:56 PM IST
UP Assembly Election 2022: ২০১৪-র পর প্রথমবার, উত্তরপ্রদেশ ভোটে মুসলিম মুখ প্রার্থী বিজেপি জোটসঙ্গীর
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : এই প্রথমবার ২০১৪-র পর উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে (UP Assembly Election 2022) মুসলিম প্রার্থী (Muslim Candidate) দাঁড় করাল বিজেপির কোনও জোটসঙ্গী (BJP Alliance)। রামপুর রাজ পরিবারের বংশধর হায়দর আলি খান (Haider Ali Khan) সুয়ার থেকে প্রার্থী করেছে আপনা দল (এস) (Apna Dal)।  

২০২২ বিধানসভা নির্বাচনে (UP Assembly Election 2022) বিজেপির (BJP) সঙ্গে গাঁটছড়া বেঁধেছে আপনা দল (Apna Dal)। ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ৭ দফা উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন। এবার ভোটে আপনা দল (এস) ও নিশাদ পার্টির সঙ্গে গাঁটছড়া বেঁধেছে বিজেপি। সেখানেই হায়দার আলিকে (Haider Ali Khan) বিধানসভা ভোটে টিকিট দেওয়া রাজনৈতিক দিক থেকে যথেষ্ট তাত্পর্যপূর্ণ। কারণ, ২০১৪-র পর এই প্রথম উত্তরপ্রদেশ ভোটে কোনও সংখ্যালঘু মুখকে (Muslim Candidate) প্রার্থী করল বিজেপি জোটসঙ্গী কোনও দল। 

এসেক্স ইউনিভারসিটি থেকে স্নাতক হায়দার আলি (Haider Ali Khan) বর্ষীয়ান কংগ্রেস নেতা নূর বানোর নাতি। উল্লেখ্য, হায়দারকে প্রথমে টিকিট দিয়েছিল কংগ্রেস। কিন্তু তিনি সেই প্রস্তাব ফিরিয়ে দিয়ে কংগ্রেস ত্যাগ করে আপনা দল যোগদান করেন। আপনা দলের নেত্রী অনুপ্রিয়া পাটেল। কানাঘুষোয় শোনা যাচ্ছে যে, সুয়ার থেকে হায়দার আলির প্রতিদ্বন্দ্বী হিসেবে দাঁড়াতে পারেন সমাজবাদী পার্টি নেতা আজম খানের ছেলে আবদুল্লাহ আজম।

প্রসঙ্গত, হায়দর আলির বাবা নবাব কাজিম আলি খান ছিলেন উত্তরপ্রদেশের ৪ বারের বিধায়ক (UP Assembly Election 2022) । সুয়ার ও বিলাসপুর থেকে ভোটে জিতেছিলেন তিনি। ২০১৭ ভোটে সুয়ার থেকে বহুজন সমাজ পার্টির টিকিটে লড়েছিলেন কাজিম খান। কিন্তু আবদুল্লাহ খানের কাছে হেরে যান। যদিও পরে কাজিম খান আবদুল্লাহ খানের বিরুদ্ধে নির্বাচনী হলফনামায় কারচুপির অভিযোগ আনেন। যার জেরে ২০১৯-এ আবদুল্লাহ খানের বিধায়ক পদ খারিজ হয়ে যায়। পরে বিভিন্ন ফৌজদারী মামলায় জড়িত থাকার অভিযোগে রামপুর সাংসদ আজম খান, তাঁর স্ত্রী তাজিন ফতিমা ও ছেলে আবদুল্লাহ খানের জেল হয়।

আরও পড়ুন, অনুব্রতর পাশে বসে তাঁকেই অনুকরণ! 'মিমিক্রি শিল্পী' সাজিদের ভাইরাল কীর্তি

Republic Day Parade 2022: প্রজাতন্ত দিবসের প্যারাডে নয়া নিয়ম জারি, কারা থাকতে পারবেন অনুষ্ঠানে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.