BJP National Executive Meeting: চব্বিশে ফাইনাল, সিএএ নিয়ে সতর্ক বিজেপি

সংসদে সিএএ নিয়ে বিল পাস হলেও তা এখনও লাগু করতে পারেনি সরকার

Updated By: Jul 3, 2022, 02:47 PM IST
BJP National Executive Meeting: চব্বিশে ফাইনাল, সিএএ নিয়ে সতর্ক বিজেপি

মৌপিয়া নন্দী, হায়দরাবাদ: রাজনীতিতে পরিবারতন্ত্রকে নিশানা করা থেকে দেশের উন্নয়ন, একাধিক বিষয়ে দলের পরবর্তী পরিকল্পনার কথা বিজেপির কর্মসমিতির বৈঠকে ঘোষণা করেছে বিজেপি। এনিয়ে একটি খসড়া প্রস্তাবও পাস করেছে গেরুয়া শিবির। তবে গুরুত্বপূর্ণ বিষয় হল বিজেপির ওই প্রস্তাবে নির্দিষ্টভাবে উল্লেখ নেই নাগরিকত্ব সংশোধনী আইনের(CCA)।

রবিবার দলের কর্মসমিতির বৈঠকের দলের খসড়া রাজনৈতিক প্রস্তাব নিয়ে একটি সাংবাদিক বৈঠক করেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তাঁর কথাতেও উল্লেখ নেই সিএএ-র। সূত্রের খবর, কর্মসমিতির বৈঠকে ৩৭০ ধারা বিলোপকে দলের সাফল্য হিসেবে তুলে ধরা হয়েছে। কিন্তু সিএএ নিয়ে আলোচনা হয়নি। ফলে প্রশ্ন উঠছে সিএএ নিয়ে কি কিছুটা সাবধানী হয়েই পা ফেলতে চাইছে বিজেপি? এদিন ওই সাংবাদিক বৈঠকে সিএএ নিয়ে প্রশ্ন করা হলেও তার স্পষ্ট কোনও উত্তর দেননি বিশ্বশর্মা।

উল্লেখ্য, সংসদে সিএএ নিয়ে বিল পাস হলেও তা এখনও লাগু করতে পারেনি সরকার। এমনকি এনিয়ে সুপ্রিম কোর্টের সময়ও চেয়েছে সরকার। এনআরসির পাশাপাশি সিএএ নিয়েও উত্তাল হয়েছিল গোটা দেশ। বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠেছিল পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশের মতো দেশের সংখ্যালঘুদের এদেশের নাগরিকত্ব দিতে গেলে তা দেওয়াই যেতে পারে কিন্তু তার জন্য সুকৌশলে মুসলিমদের বাদ দেওয়া কেন? পাশাপাশি কবে ওই আইন দেশে লাগু হবে তা নিয়েও প্রশ্ন উঠে যায়। সম্প্রতি পাকিস্তানের প্রায় এক হাজার সংখ্যালঘু এদেশে নাগরিকত্ব না পেয়ে নিজের দেশে ফিরে যেতে বাধ্য হয়েছেন। 

এদিকে, সিএএ লাগু হওয়ার প্রশ্ন কেন্দ্রের যুক্তি ছিল করোনার প্রকোপ কমলেই সিএএ লাগু হবে। কিন্তু এখনও তার কোনও লক্ষ্ণণ নেই। বরং দলের জাতীয় কর্মসমিতির বৈঠকে তা এড়িয়েই গেল বিজেপি। রাজনৈতিক মহলের প্রশ্ন তাহলে কি চব্বিশের লোকসভা নির্বাচনের আগে এনিয়ে আর কোনও ঝুঁকি নিতে রাজি নয় বিজেপি?

আরও পড়ুন-EXCLUSIVE: পরিবারতন্ত্র থেকে মুক্তি পাবে বাংলা, কর্মসমিতির বৈঠকে প্রত্যয়ী শাহ

আরও পড়ুন-BJP National Executive Meeting: মোদীর নেতৃত্বে বিশ্বে গুরুত্ব বেড়েছে ভারতের, কর্মসমিতির বৈঠকে ঘোষণা বিজেপির

আরও পড়ুন-PM Modi : 'বাঘকে দেখলে শিয়ালরা পালায়', মোদীকে তেলঙ্গানায় স্বাগত না জানানোয় খোঁচা বিজেপির

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.