লোকসভা ও ১১ রাজ্যে একইসঙ্গে বিধানসভা নির্বাচনের কথা বলেনি দল, জানাল বিজেপি

মুখ্য নির্বাচন কমিশনার ও পি রাওয়াত বলেন,  দেশের লোকসভার সঙ্গে ১১ রাজ্যে বিধানসভা নির্বাচন করতে গেলে ‌যে সংখ্যক ভিভি প্যাড লাগবে তা কমিশনের হাতে নেই

Updated By: Aug 14, 2018, 06:17 PM IST
লোকসভা ও ১১ রাজ্যে একইসঙ্গে বিধানসভা নির্বাচনের কথা বলেনি দল, জানাল বিজেপি

নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনের সঙ্গে দেশের ১১ রাজ্যের নির্বাচনের গুজব ওড়াল বিজেপি।

মঙ্গলবার সংবাদ মাধ্যমে খবর ছিল, বিজেপি চাইছে ২০১৯ এর লোকসভা নির্বাচনের সঙ্গে ১১ রাজ্যেও বিধানসভা নির্বাচন করিয়ে নিতে। খোদ অমিত শাহ নাকি এ ব্যাপারে ‘ল কমিশনের কাছে সওয়াল করেছেন। ওই খবরে দেশজুড়ে হইচই পড়ে ‌যায়। বাধ্য হয়েই মুখ খুলল বিজেপি।  

বিজেপির পক্ষে দলের মুখপাত্র সম্বিত পাত্র জানিয়ে দেন, একসঙ্গে ১১ রাজ্যে নির্বাচনের কথা বলেনি বিজেপি। ‘ল কমিশেনে দেওয়া অমিত শাহর চিঠি দেখিয়ে সম্বিত বলেন, ‘দেখুন অমিত শাহ এই চিঠি দিয়েছেন ‘ল কমিশনে। এই চিঠিতে কোথায় লেখা নেই ‌যে বিজেপি একসঙ্গে ১১ রাজ্যে নির্বাচন করার পক্ষে সওয়াল করছে। তবে এক রাষ্ট্র, এক নির্বাচনের পক্ষে বিজেপি। একথাই চিঠিতে লেখা হয়েছে।’ প্রসঙ্গত সোমবার বিজেপি ও কংগ্রেসের প্রতিনিধি দল ‘ল কমিশনের সঙ্গে সাক্ষাত করে। সেখানে অমিত শাহের একটি চিঠি দেয় বিজেপি। তার পরেই ওই বিতর্ক।

অারও পড়ুন-বাড়িভাড়া নিয়ে বিবাদ, শিশুকে ফুটন্ত ভাতের হাঁড়িতে ফেলে দিল ভাড়াটিয়া

সম্বিত পাত্র এদিন আরও বলেন, ‘এক দেশ, এক নির্বাচন একটি আইডিয়া মাত্র। এটি ১৯৮৩ সালেও এনিয়ে কথা উঠেছে, ১৯৯৯ সালেও একথা উঠেছে। ১৯৫২ থেকে ১৯৬৭ সাল প‌র্যন্ত দেশে একটাই নির্বাচন হতো। এনিয়ে নীতি আয়োগ থেকে নির্বাচন কমিশন তাদের মতামত জানিয়েছে। বিষয়টি নিয়ে বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও তাঁদের মতামত জানিয়েছেন। বিজেপির বক্তব্য হল বিষয়টি নিয়ে সহমত হওয়া প্রয়োজন।’

উল্লেখ্য, আগামী বছরের মাঝামাঝি বিধানসভা নির্বাচন রয়েছে তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায়। পাশাপাশি মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিসগঢ. ও মিজোরামে নির্বাচন করাতে হবে আগামী নভেম্বর-ডিসেম্বর মাসে। এছাড়াও হরিয়ানা, মহারাষ্ট্র ও ঝাড়খণ্ডেও নির্বাচন রয়েছে পরের বছর নভেম্বর-ডিসেম্বর মাসে।

অমিত শাহ তাঁর চিঠিতে লিখেছেন, আগামী বছর একাধিক নির্বাচন রয়েছে। ফলে একসঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচন করানোর ব্যঘাত ঘটবে। তবে একসঙ্গে নির্বাচন করালে দেশের গণতান্ত্রিক কাঠামো শক্তিশালী হবে।

এদিকে, সংবাদ সংস্থাকে দেওয়া এক বিবৃতিতে বিজেপির এক বরিষ্ঠ নেতা নাকি বলেছেন, দল লোকসভা নির্বাচনের সঙ্গে ১১ রাজ্যে নির্বাচন করার ব্যাপারে একটি চিন্তাভাবনা করছে। তবে ল কমিশনের চেয়ারম্যান সাফ জানিয়ে দিয়েছেন, একসঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচন সম্ভব তবে তার জন্য উপ‌যুক্ত আইনি রক্ষাকবজ চাই। অন্যদিকে, মুখ্য নির্বাচন কমিশনার ও পি রাওয়াত বলেন,  দেশের লোকসভার সঙ্গে ১১ রাজ্যে বিধানসভা নির্বাচন করতে গেলে ‌যে সংখ্যক ভিভি প্যাড লাগবে তা কমিশনের হাতে নেই।

আরও পড়ুন-লোকসভা ও ১১ রাজ্যের বিধানসভা নির্বাচন একইসঙ্গে! তোড়জোড় বিজেপির  

এক দেশ, এক নির্বাচন-কে সমর্থন করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও। তিনি বলেন, ‘খুব ভাোল আইডিয়া। কিন্তু আগামী লোকসভা নির্বাচনে তা প্রয়োগ করা সম্ভব নয়।’ এনিয়ে আরও বহুবার বলেছেন নীতীশ।

.