Contribution In BJP Fund: গত আর্থিক বছরে চাঁদা হিসেবে BJP পেয়েছে কত টাকা, জানাল নির্বাচন কমিশন

অ্যাসোশিয়েশন ফর ডেমোক্রাটিক রিফর্মসের(ADR) দেওয়া এক তথ্য অনুযায়ী ২০২০-২১ সালে বিভিন্ন জায়গা থেকে চাঁদা নেওয়ার কথা ঘোষণা করেছিল ৭টি ইলেকট্রোরাল ট্রাস্ট

Updated By: May 31, 2022, 07:28 PM IST
Contribution In BJP Fund: গত আর্থিক বছরে চাঁদা হিসেবে BJP পেয়েছে কত টাকা, জানাল নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিবেদন: বরাবরই ধনী দল বিজেপি। বিশেষ করে ক্ষমতায় আসার পর। বিভিন্ন সংস্থা ও ব্যক্তির কাছে থেকে বিজেপির তহবিলে চাঁদা হিসেবে আসে বিপুল টাকা। তার ধারেকাছে আসতে পারে না বিরোধী দলগুলি। কিন্তু কতটা চাঁদা পায় বিজেপি? তার একটা হিসেব দিল নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের তথ্য অনুয়ায়ী ২০২০-২১ আর্থিক বছরে চাঁদা হিসেবে বিজেপির তহবিলে ঢুকেছে ৪৭৭.৫৭ কোটি টাকা। ওই টাকা এসেছে বিভিন্ন সংস্থা, ইলেকট্রোরাল ট্রাস্ট ও ব্যক্তিগত তহবিল থেকে। নির্বাচন কমিশনকে ওই তথ্য জানিয়েছিল বিজেপি। সেই তথ্যই প্রকাশ্য়ে এনেছে নির্বাচন কমিশন। বিজেপির পাওয়া চাঁদার ধারেকাছেই আসতে পারেনি কংগ্রেস। কংগ্রেসের তহবিলে এসেছে মাত্র ৭৪.৫ কোটি টাকা। 

অ্যাসোশিয়েশন ফর ডেমোক্রাটিক রিফর্মসের(ADR) দেওয়া এক তথ্য অনুযায়ী ২০২০-২১ সালে বিভিন্ন জায়গা থেকে চাঁদা নেওয়ার কথা ঘোষণা করেছিল ৭টি ইলেকট্রোরাল ট্রাস্ট। মোট চাঁদার পরিমাণ ২৫৮.৪৯১৫ কোটি টাকা। ওই টাকা দেওয়া হয়েছে বিভিন্ন রাজনৈতিক দলকে। ওই টাকার মধ্যে বিজেপি পেয়েছে ২১২.০৫ কোটি টাকা।  অর্থাত্ মোট টাকার ৮২.০৫ শতাংশ।

কোন ইলেকট্রোরাল ট্রাস্ট বিজেপি দিয়েছে বেশি টাকা? এডিআর এর তথ্য অনুযায়ী প্রুডেন্ট ইলেকট্রোরাল ট্রাস্ট ২০৯.০০ কোটি টাকা দিয়েছে বিজেপিকে। ২০১৯-২০ আর্থিক বর্ষে বিজেপিকে দেওয়া টাকার পরিমাণ ছিল ২১৭.৭৫ কোটি টাকা। বিজেপি ছাড়াও প্রুডেন্ট ইলেকট্রোরাল ট্রাস্ট চাঁদা দিয়েছে জেডিইউ, কংগ্রেস, এনসিপি, আরজেডি, আপ ও এলজেপিকে।
 
আরও পড়ুন-India's GDP: কমলো দেশের আর্থিক বৃদ্ধির গতি! জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে GDP বৃদ্ধি ৪.১ শতাংশ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.