শেষমেশ জোট বিজেপি-শিবসেনার, আজই ঘোষণা আসন সমঝোতার

শিবসেনা তরফে জানানো হয় লোকসভা নির্বাচনে একা লড়বে। তেমনই মহারাষ্ট্রে এসে অমিত শাহ জানিয়ে দেয়, তারা একা লড়তে ভয় পান না

Updated By: Feb 19, 2019, 11:03 AM IST
শেষমেশ জোট বিজেপি-শিবসেনার, আজই ঘোষণা আসন সমঝোতার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ভোটের মুখে জোড়া লাগছে বিজেপি-শিবসেনা! সোমবার পাশাপাশি বসে সাংবাদিক বৈঠক করবেন বিজেপি সভাপতি অমিত শাহ এবং শিবসেনা সুপ্রিমো উদ্ধব ঠাকরে। বিষয়, মহারাষ্ট্রে আসন সমঝোতা। কয়েক দিন আগেই বিভিন্ন ইস্যুতে দু’দলই যখন বিপরীত গোলার্ধে অবস্থান করছিল, রামমন্দির নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে সুর সপ্তমে তুলছিলেন উদ্ধব ঠাকরে, তখনই কার্যত অবস্থান স্পষ্ট হয়ে গিয়েছিল দু’দলই একাই লড়তে চায় লোকসভা নির্বাচনে।

আরও পড়ুন- পুলওয়ামা হামলায় শহিদদের স্মরণে মঙ্গলবার ২ মিনিটের নীরবতা পালন করবে গোটা দেশ

শিবসেনা তরফে জানানো হয় লোকসভা নির্বাচনে একা লড়বে। তেমনই মহারাষ্ট্রে এসে অমিত শাহ জানিয়ে দেয়, তারা একা লড়তে ভয় পান না। কিন্তু আজ জানা যাচ্ছে ‘ফিফটি-ফিফটি’ আসনে লড়তে চাইছে তারা। উত্তর প্রদেশের পর মহারাষ্ট্রই দ্বিতীয় বৃহত্তম লোকসভার আসন সংখ্যা বিশিষ্ট রাজ্য। বিজেপি শাসিত রাজ্যে ভাল ফল করতে মরিয়া অমিত শাহ। সূত্রের খবর, ৪৮টি আসনের ২৫টি বিজেপি এবং ২৩টি শিবসেনা লড়তে পারে। হঠাত্ জোট করে লড়াইয়ের সিদ্ধান্ত কেন?

আরও পড়ুন- সিধুর মন্তব্যে উত্তাল পঞ্জাব বিধানসভা, ক্ষমা প্রার্থনার দাবি তুলল এনডিএ সঙ্গী অকালি

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, এ বারে ২০১৪ সালের মতো মোদী হওয়া একেবারেই নেই। বিজেপি এবং শিবসেনা পৃথকভাবে লড়লে আদতে ফায়দা হবে কংগ্রেস ও এনসিপি জোটের। কেন্দ্রে ক্ষমতা ধরে রাখতে শিবসেনার সঙ্গে সমঝোতায় তাগিদটা অনেকটাই বেশি অমিত শাহের। গত সপ্তাহে উদ্ধবের সঙ্গে সাক্ষাত্ করতে তাঁর বাড়িতে আসেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীশ। এরপরই নরম সুর শোনা যায় শিবসেনার।

উল্লেখ্য, গত লোকসভা নির্বাচনে জোট করেই লড়ে শিবসেনা ও বিজেপি। কিন্তু গত ৩ বছরে বিভিন্ন ইস্যুতে সমালোচনা করতে দেখা যায় ৩ দশকের এনডিএ সঙ্গী শিবসেনাকে। সম্প্রতি অযোধ্যায় গিয়ে রামমন্দির নিয়ে মোদীসরকারের বিরুদ্ধে তোপ দাগেন উদ্ধব ঠাকরে। রামমন্দির তৈরিতে অধ্যাদেশ আনার বিষয়ে শিবসেনাকে চাপ সৃষ্টি করতে দেখা যায়। তাই এ দিনের সাংবাদিক বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

.