করোনা মোকাবিলায় রাস্তায় ফেলে অভিবাসী শ্রমিকদের উপর স্প্রে করল যোগী সরকার

এই পদক্ষেপে কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী সোচ্চার হয়েছেন টুইটারে। তিনি উত্তরপ্রদেশের সরকারের কাছে এমন অমানবিক কাজ না করার আর্জি জানিয়েছেন

Updated By: Mar 30, 2020, 06:56 PM IST
করোনা মোকাবিলায় রাস্তায় ফেলে অভিবাসী শ্রমিকদের উপর স্প্রে করল যোগী সরকার
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন:  দেশ জুড়ে লকডাউনের দরুন বিভিন্ন রাজ্যে আটকে পড়েছেন বহু অভিবাসী শ্রমিক। ঘরে ফেরার জন্য উন্মুখ সকলে। কিন্তু যানবাহন না চলায় নিরুপায় তাঁরা। এরই মাঝে অভিবাসী শ্রমিকদের উপর অমানবিক পদক্ষেপ করতে দেখা গেল যোগী সরকারকে। 

উত্তর প্রদেশের বরেলি জেলার অভিবাসী শ্রমিকদের ওপর রীতিমতো বৃষ্টির মতো জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে। সেই ভিডিয়ো দেখে শিউরে উঠেছেন নেটিজেনরা। প্রোটেকটিভ গিয়ার পরিহিত একদল কর্মী অভিবাসী শ্রমিকদের উপরে জীবাণুনাশক স্প্রে করে চলেছেন। মহিলা,শিশু নির্বিশেষে সকলের উপরেই কামান গতিতে ছোড়া হচ্ছে ওই জীবাণুনাশক ।

ভিডিয়ো এক ব্যক্তিকে বলতে শোনা যায়, নিজেদের চোখ বন্ধ করুন। শিশুদের চোখ বন্ধ করে দিন। এই অভিবাসীদের মূলত দিল্লি, হরিয়ানা ও নয়ডা থেকে উত্তরপ্রদেশে নিয়ে আসার ব্যবস্থা হয়।

এই পদক্ষেপে কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী সোচ্চার হয়েছেন টুইটারে। তিনি উত্তরপ্রদেশের সরকারের কাছে এমন অমানবিক কাজ না করার আর্জি জানিয়েছেন। সে রাজ্যের এক সরকারি কর্মী অবশ্য জানিয়েছেন,আমরা অমানবিক হতে চাই না। সকলকে স্যানিটাইজ করাটা অত্যন্ত জরুরি। ওখানে ভিড় ছিল। সুতরাং যেটা ঠিক মনে হয়েছে, সেটাই আমরা করেছি। তাঁর দাবি,অভিবাসীদের ক্লোরিন ও জল মিশিয়ে স্প্রে করা হয়েছে। কোনও রাসায়নিক দ্রবণ নয় এবং চোখ বন্ধ রাখারও নির্দেশ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন-দেশে করোনা সংক্রমণ এখন কোন স্টেজে, জানিয়ে দিল কেন্দ্র

বরেলির মুখ্য দমকল আধিকারিক চন্দ্রমোহন শর্মা সাংবাদিকদের কাছে স্বীকার করেছেন, ওই জীবাণুনাশকে রাসায়নিক থাকে। তা  কোনও মানুষের উপরে প্রয়োগ করা উচিত নয়।  ওই ভিডিয়ো তদন্ত করে দেখা হচ্ছে বলে জানান তিনি। তবে ওই জীবাণুনাশক সরাসরি স্প্রে করা হয়েছিল কিনা সে ব্যাপারে তিনি নিশ্চিত নন বলে জানান ওই আধিকারিক।
বরেলি জেলার জেলাশাসক জানিয়েছেন,নাগরিক বাহিনী ও দমকল কর্মীদের বলা হয়েছিল বাসটাকে স্যানিটাইজ করতে। কিন্তু তারা উল্টে এই পদক্ষেপ করেছে। সংশ্লিষ্ট কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা ন‌েওয়া হবে।

.