সীমান্ত সমস্যা নিয়ে কাল বৈঠকে বিএসএফ-বিজিবি, আলোচনায় ফেলানী হত্যা মামলা

সীমান্ত সমস্যা সহ বিভিন্ন ইস্যুতে কাল দিল্লিতে বৈঠকে বসছে বিএসএফ ও বিজিবি। দুপক্ষের শীর্ষ কর্তাদের আলোচনায় উঠে আসতে পারে, এক সময় সাড়া ফেলে দেওয়া ফেলানী হত্যা মামলা প্রসঙ্গ।

Updated By: Aug 20, 2014, 09:57 PM IST
সীমান্ত সমস্যা নিয়ে কাল বৈঠকে বিএসএফ-বিজিবি, আলোচনায় ফেলানী হত্যা মামলা

নয়াদিল্লি: সীমান্ত সমস্যা সহ বিভিন্ন ইস্যুতে কাল দিল্লিতে বৈঠকে বসছে বিএসএফ ও বিজিবি। দুপক্ষের শীর্ষ কর্তাদের আলোচনায় উঠে আসতে পারে, এক সময় সাড়া ফেলে দেওয়া ফেলানী হত্যা মামলা প্রসঙ্গ।

৭ জানুয়ারি ২০১১. কোচবিহারের দিনহাটায় চৌধুরীহাট সীমান্তে কাঁটাতারের ওপর দেখা গিয়েছিল এই দৃশ্য। তারপরই দেশজুড়ে বিতর্কের ঝড় ওঠে। সমালোচনার ঢেউ পৌছে গিয়েছিল বিদেশেও। তিন বছরের পুরনো ঘটনা ফের উঠে আসতে পারে বিএসএফ ও বিজিবির শীর্ষস্তরীয় বৈঠকে।

বৃহস্পতিবার দিল্লিতে বিএসএফ কর্তাদের সঙ্গে বৈঠকে অংশ নেবেন বাংলাদেশ বর্ডার গার্ডের কুড়ি সদস্যের প্রতিনিধি দল। চার হাজার ছিয়ানব্বই কিলোমিটার সীমান্ত বরাবর বিছিয়ে থাকা বিভিন্ন বিষয়ে দুপক্ষের মধ্যে আলোচনা হবে। আর সেখানেই উঠে আসতে পারে ফেলানী খাতুন হত্যা মামলা।

তিন বছর আগের এক ভোরে এদেশ থেকে কাঁটাতার পেরিয়ে বাংলাদেশে ঢুকতে গিয়েছিল কিশোরী ফেলানী খাতুন। মইয়ের সাহায্যে বাবা কাঁটাতার পেরোতে পারলেও, মেয়ে পারেনি। সীমান্তরক্ষী বাহিনীর বন্দুকের নিশানায় চলে আসে ফেলানী। বিএসএফের একশো একাশি নম্বর ব্যাটালিয়নের জওয়ান অমিয় ঘোষ তাকে লক্ষ্য করে গুলি ছোড়েন। বাকিটা বিতর্কের ইতিহাস।

গুলিবিদ্ধ অবস্থায় কাঁটাতারেই চার ঘণ্টা ঝুলতে থাকে ফেলানীর দেহ। তা নিয়ে বিতর্ক তুঙ্গে ওঠে। ঘটনার পরেই কেন কিশোরীকে উদ্ধার করা হল না, কেন চিকিত্সার জন্য নিয়ে যাওয়া হল না, কেন চার ঘণ্টা এভাবে পড়ে থাকল দেহ, তা নিয়ে শুরু হয় কাটাছেঁড়া।  

 

.