Budget 2021: মানুষের হাতে নগদ দেওয়া উচিত ছিল, দিশেহারা বাজেট: Amit

'এই বাজেট দিশাহারা ও বিভ্রান্ত,' বললেন রাজ্যের অর্থমন্ত্রী। 

Updated By: Feb 1, 2021, 11:43 PM IST
Budget 2021: মানুষের হাতে নগদ দেওয়া উচিত ছিল, দিশেহারা বাজেট: Amit

নিজস্ব প্রতিবেদন: কোভিড পরিস্থিতিতে মানুষের হাতে টাকা নেই। তার জেরে খরচপাতিও কম করেছেন সাধারণ মানুষ। পরিসংখ্যান বলছে, ব্যক্তিগত খরচ কমেছে ৯.৫%। ক্রয়ক্ষমতা বাড়িয়ে চাহিদা বাড়াতে হত বলে মনে করছেন অমিত মিত্র (Amit Mitra)। আর সেটা করতে মানুষের হাতে নগদ টাকা তুলে দেওয়ার সওয়াল করলেন রাজ্যের অর্থমন্ত্রী। তাঁর বক্তব্য, এই বাজেট (Budget 2021) দিশেহারা ও বিভ্রান্ত। মানুষের হাতে টাকা তুলে চাহিদা বাড়ানো যেত। 

অমিত মিত্রের (Amit Mitra) অভিমত,'বাজেটে (Budget 2021) উপেক্ষিত মধ্যবিত্ত। গরিব আরও দারিদ্রতায় ডুবে যাচ্ছে। অথচ চাহিদা বাড়ানো চেষ্টা হল না। সারা বিশ্বে সাধারণ মানুষের হাতে টাকা তুলে দেওয়া হচ্ছে। ব্রিটেনে কোভিডের জন্য কাজে যেতে না পারলে বেতনের ৮০ শতাংশ দেওয়া হচ্ছে। সাধারণ মানুষের হাতে টাকা তুলে দিতে হবে। সেই টাকা তাঁরা খরচ  করবেন। চাহিদা বাড়বে। কেইনসের এই নীতি সারা পৃথিবী অনুসরণ করছে। ব্যতিক্রম ভারত। চাহিদার পরিবর্তে এখানে জোগান বাড়ানোর চেষ্টা হচ্ছে। ওরা ম্যাক্রো ইনকনমিকস জানে না। দিশেহারা।'

কেন্দ্রীয় সরকার অবশ্য দাবি করেছে, পরিকাঠামো ক্ষেত্রে বিপুল বরাদ্দই মানুষের হাতে টাকার জোগান বাড়াবে। হাতে টাকা আসলে স্বাভাবিকভাবেই ক্রয়ক্ষমতাও বাড়বে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) এ দিন দাবি করেছেন, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে দ্বিগুণ বরাদ্দ বাড়ানো হয়েছে। নজর দেওয়া হয়েছে পরিকাঠামোয়। তার ফলে কর্মসংস্থান সৃষ্টি হবে।       

আরও পড়ুন- Budget 2021: বাংলা-সহ ৪টি রাজ্যে ভোটের লক্ষ্যে আলাদা করে কোটি কোটি টাকা বরাদ্দ?

.