আগের থেকে ৩% বেশি কৃষিঋণ পাবে কৃষক

কৃষিঋণের শতাংশকে আরও ৩% বাড়ানোর সিদ্ধান্ত নিল এনডিএ সরকার। ক্যাবিনেট কমিটি অন ইকোনমিক অ্যাফেয়ার্স মঙ্গলবার এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। ৩ লক্ষ টাকা পর্যন্ত ৭% সুদ হারে ব্যাঙ্ক থেকে ঋণ নিতে পারত কৃষক। সেই অর্থসাহায্য প্রকল্পকেই আরও প্রসারিত করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। ২০১৫-১৬ বর্ষে সর্বমোট ১৮,১১০ কোটি টাকার আর্থিক সাহায্য কৃষকদের মধ্যে বণ্টন করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক। কৃষকরা এককালীন এই স্বল্পমেয়াদী ঋণ শোধ করার জন্য সময় পাবেন ১ বছর। চাষাবাদের কাজে এই আর্থিক সাহায্য কৃষকদের উন্নতির পরিপন্থী হবে বলেই মনে করছে কেন্দ্রীয় মন্ত্রক।

Updated By: Jul 22, 2015, 03:00 PM IST
আগের থেকে ৩% বেশি কৃষিঋণ পাবে কৃষক

নিউ দিল্লি: কৃষিঋণের শতাংশকে আরও ৩% বাড়ানোর সিদ্ধান্ত নিল এনডিএ সরকার। ক্যাবিনেট কমিটি অন ইকোনমিক অ্যাফেয়ার্স মঙ্গলবার এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। ৩ লক্ষ টাকা পর্যন্ত ৭% সুদ হারে ব্যাঙ্ক থেকে ঋণ নিতে পারত কৃষক। সেই অর্থসাহায্য প্রকল্পকেই আরও প্রসারিত করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। ২০১৫-১৬ বর্ষে সর্বমোট ১৮,১১০ কোটি টাকার আর্থিক সাহায্য কৃষকদের মধ্যে বণ্টন করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক। কৃষকরা এককালীন এই স্বল্পমেয়াদী ঋণ শোধ করার জন্য সময় পাবেন ১ বছর। চাষাবাদের কাজে এই আর্থিক সাহায্য কৃষকদের উন্নতির পরিপন্থী হবে বলেই মনে করছে কেন্দ্রীয় মন্ত্রক।

শুধু কৃষকই নন, প্রাকৃতিক দুর্যোগেও যাদের ক্ষয়ক্ষতি হয়েছে তাদেরকেও এই আর্থিক সাহায্য প্রকল্পের আওতায় রাখা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক। 

এছারাও ধানের তুষ থেকে তৈরি তেল বিক্রির ক্ষেত্রেও যেসব নিষেধাজ্ঞা ছিল, সেগুলোও তুলে নেওয়ার প্রস্তাব পাস করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

.