Gujarat Bridge collapsed: ছটপুজোয় কেবল ব্রিজ ভেঙে ভয়াবহ দুর্ঘটনা; মৃতের সংখ্যা বেড়ে ৯১

দুর্ঘটনায় নিহতদের অধিকাংশ শিশু ও মহিলা। নদীর যে অংশে ব্রিজটি ভেঙে পড়েছে সেখানে ডুবুরি নামানো হচ্ছে। আসছে এনডিআরএফের আরও টিম

Updated By: Oct 30, 2022, 11:20 PM IST
Gujarat Bridge collapsed: ছটপুজোয় কেবল ব্রিজ ভেঙে ভয়াবহ দুর্ঘটনা; মৃতের সংখ্যা বেড়ে ৯১

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেরামতির পর ৩ দিন আগেই মানুষ চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছিল। রবিবার সন্ধেয় ভিড়ের চাপে ভেঙে পড়ল সেই ঝুলন্ত সেতু। ছটপুজোতে বহু মানুষ উঠেছিলেন মোরবির মাচ্ছু নদীর ওই সেতুতে। সেটি ভেঙে পড়ায় বহু মানুষ নদীতে পড়ে তলিয়া যান। এখনওপর্যন্ত ৯১ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। কোনও কোনও মহলের দাবি এই সংখ্যা আরও বেশি। ফলে মৃতের সংখ্যা অনেকটাই বাড়তে পারে বলে মনে করছে প্রশাসন। কারণ নিখোঁজ কমপক্ষে দেড়শো জন। মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটেছে প্রধানমন্ত্রীর রাজ্য গুজরাটে।

আরও পড়ুন-পঞ্চায়েত ভোটে মতুয়ারা থাকবেন কোন দিকে, শান্তনুর উত্তরে বাড়ল জল্পনা

টানা সাত মাস ধরে সেতুটি মেরামতি হয়েছে। তার পরেও কীভাবে একটি ব্রিজ ভেঙে পড়ল তা বুঝতে পারছে না প্রশাসন। তবে পুজো দেখতে কীভাবে ওই ব্রিজে ৪০০ জন উঠে পড়ল তা নিয়ে পুলিসের দিকে আঙুল তুলছেন রাজ্যের মানুষ। সূত্রের খবর যে সংস্থা ওই ব্রিজ মেরামতির টেন্ডার পেয়েছিল তারা নাকি আগেই জানিয়েছিল ব্রিজটি অন্তত ১৫ বছর মেরামতি করতে হবে না। কিন্তু পাঁচদিনের মাথায় কীভাবে ভেঙে পড়ল তা নিয়েই প্রশ্ন উঠছে। চারশো মানুষ ব্রিজে ছিল। সেটি নদীতে ভেঙে পড়ায় বহু মানুষ নিখোঁজ। নদীর যে অংশে ব্রিজটি ভেঙে পড়ছে সেখানে বোট নিয়ে উদ্ধারে নেমেছেন উদ্ধারকারীরা।

তিন দিনের সফরে বর্তমানে গুজরাটে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ওই দুর্ঘটনা নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। উদ্ধারকার্য সর্বক্ষণ নজর রাখতে নির্দেশ দিয়েছেন তিনি। পাশাপাশি এনিয়ে টুইট করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। তিনি জানিয়ছেন ঘচনার পরই জোর কদমে উদ্ধার কাজ শুরু হয়ে গিয়েছে।

দুর্ঘটনাগ্রস্থদের উদ্ধারে সবচেয়ে বড় বাধা হল অন্ধকার। নদীর একদিকে একটিমাত্র লাইট জ্বলছে। ফলে আলোর ব্যবস্থা না করা পর্যন্ত উদ্ধার কাজে চরম অসুবিধের সম্মুখীন হচ্ছেন উদ্ধারকারীরা। আশঙ্কা করা হচ্ছে কমপক্ষে ১০০ জন ব্রিজের নীচে চাপা পড়ে গিয়েছেন। ফলে ওই সংখ্য়াটা চিন্তার ভাঁজ ফেলছে প্রশাসনের কপালে। নদীর জলে বহু মানুষের ডুবে যাওয়ার আশঙ্কায় ডুবুরি আনার চেষ্টা চলছে।

সাধারণভাবে গোটা দেশেই দেখা যায় নদীর ঘাটে ছটপুজোর অনুষ্ঠান হয়। চারশো লোক একটি ব্রিজে উঠে পড়ল আর প্রশাসন চোখ বুজে রইল! ব্রিজের উপর দিয়ে মানুষ চলাচল করতে গিয়ে যদি দুর্ঘটনা হয় সেটি একটি বিষয়, আর ব্রিজের উপরে ওই বিপুল সংখ্যক লোকের উঠে পড় অন্য বিষয়। গাফিলতি কার, প্রশাসনের নাকি যে সংস্থা ব্রিজ মেরামতি করেছিল তার! এনিয়েই এখন চলছে তরজা।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.