গর্ভের মধ্যেই শিশুর প্রথম সফল অস্ত্রপচার হল ভারতে

আরও একবার ইতিহাস রচনা করলেন ভারতীয় চিকিত্‍সকরা। জরায়ুর মধ্যেই গর্ভস্থ সন্তানের অস্ত্রপ্রচার করা হল। এই প্রথম এই ধরণের বিরল অস্ত্রপ্রচার করা হল ভারতে।

Updated By: Oct 31, 2014, 04:26 PM IST
গর্ভের মধ্যেই শিশুর প্রথম সফল অস্ত্রপচার হল ভারতে

ওয়েব ডেস্ক: আরও একবার ইতিহাস রচনা করলেন ভারতীয় চিকিত্‍সকরা। জরায়ুর মধ্যেই গর্ভস্থ সন্তানের অস্ত্রপ্রচার করা হল। এই প্রথম এই ধরণের বিরল অস্ত্রপ্রচার করা হল ভারতে।

এক মহিলার গর্ভাবস্থার ২৭ মাসে হঠাত্‍ই দেখা যায় গর্ভস্থ সন্তানের হার্টের ৯০ শতাংশ ব্লক। যার ফলে দূষিত রক্তের সঙ্গে মিশে যাচ্ছে বিশুদ্ধ রক্ত। যার ফল, হয় গর্ভেই সন্তানের মৃত্যু হবে, অথবা জন্মের পর জটিলতা ভরা জীবন নিয়ে মাত্র কয়েকবছর বাঁচবে নবজাতক। তবে এই পরিস্থিতিতেও হাল ছেড়ে দেননি চিকিত্‍সক কে এন নাগেশ্বর রাও। তিনি ও তাঁর ৮ জনের বিশেষজ্ঞ দল গত ২৩ অক্টোবর ১৫০ মিনিটের এই বিরল অস্ত্রপচার করেন হায়দরাবাদের বানজারা হিলসের কেয়ার হাসপাতালে। কার্ডিওলজি, অবস্টেট্রিকস, গায়নকোলজি ও পেডিয়াট্রিক বিভাগের মোট ২২ জনের দল এই সাফল্যের সৈনিক।

তবে সবথেকে সাহসিকতার পরিচয় দিয়েছেন অন্তসত্ত্বা মহিলা নিজে। এম সিরিশা বিজ্ঞানের শিক্ষিকা হওয়ায় বুঝেছিলেন জটিলতার কারণ। তিনি সম্মতি দেওয়ার পর ২৫ সপ্তাহে প্রথমবার অস্ত্রপচারের চেষ্টা করা হয়। কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হওয়ায় ২৭ সপ্তাহের মাথায় দ্বিতীয় চেষ্টায় সফল হয় অস্ত্রপচার। কে এন নাগেশ্বর জানালেন, "এখন মাত্র ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি ৪০ শতাংশ হবে শিশুর জন্মের পর। ডিসেম্বর মাসের তৃতীয় সপ্তাহে পৃথিবীর আলো দেখতে চলেছে এম সিরিশার সন্তান।"

সাফল্যে উচ্ছ্বসিত নাগেশ্বর বলেন, "এই ধরণের যুগান্তকারী অস্ত্রপচার করার জন্য আমি গত ১০ বছর ধরে অপেক্ষা করছিলাম। বছর তিনেক আগে একবার চেষ্টা করা হলেও আমরা ব্যর্থ হয়েছিলাম। শিশুটি মারা গিয়েছিল। কিন্তু এবার সুস্থ শিশুর জন্ম দেবেন মা।" ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে এই ধরণের অস্ত্রপচার হলেও ভারতে এই প্রথম। কেয়ার হাসপাতালের তরফে জানা গিয়েছে এই চিকিত্‍সার খরচ আনুমানিক ৩ লক্ষ।

 

.