নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট নিয়ে বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র!

নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট বাজারে এসেছে মাত্র সাড়ে চার মাসের কিছু বেশি হয়েছে। এরই মধ্যে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট নিয়ে এক বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র।

Updated By: Apr 2, 2017, 04:39 PM IST
নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট নিয়ে বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র!

ওয়েব ডেস্ক : নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট বাজারে এসেছে মাত্র সাড়ে চার মাসের কিছু বেশি হয়েছে। এরই মধ্যে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট নিয়ে এক বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র।

কালোটাকা, জালনোটের কারবার, সন্ত্রাসের টাকার যোগান আটকানোর উদ্দেশ্যে ২০১৬-র ৮ নভেম্বরের সন্ধ্যায় দেশবাসীর উদ্দেশে আচমকা এক ঘোষণায় পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্তের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাজারে আসে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট। কিন্তু, চিন্তার বিষয় হল এতকিছুর পরেও দেশের বিভিন্ন এলাকা থেকে উদ্ধার হয়েছে জাল ২০০০ টাকার নোট।

দেখা গেছে, নতুন ২০০০ টাকার নোটে থাকা ১৭টি সিকিউরিটি ফিচার্সের মধ্যে জালনোটের কারবারীরা ১১টি-ই নকল করে ফেলতে সক্ষম হয়েছে। এটাই চিন্তা বাড়িয়েছে কেন্দ্রের। সেই কারণেই প্রতি ৩ থেকে ৪ বছর অন্তর বড় অঙ্কের নোটগুলির নকশা বদলাতে  চায় কেন্দ্র। বদলাতে চায়  ৫০০ ও ২০০০ টাকার নোটের সুরক্ষা ফিচার্স।
 
সূত্রের খবর, বৃহস্পতিবার অর্থমন্ত্রক ও স্বরাষ্ট্রমন্ত্রকের উচ্চপদস্থ আমলারা এই ইস্যুতে একটি উচ্চপর্যায়ের বৈঠকও করেছেন। যেখানে উদাহরণ হিসেবে অন্য উন্নত দেশগুলিকে তুলে ধরা হয়।

আরও পড়ুন, দ্বিগুণেরও বেশি বেতন বেড়েও, অন্যদের চেয়ে অনেক কম বেতন পান RBI গভর্নর!

.