Supreme Court: Pegasus issue-তে হলফনামা দিতে অস্বীকার কেন্দ্রের, জানালেন Solicitor General তুষার মেহতা

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জানান জাতীয় স্বার্থের নিশ্চয় জানতে আগ্রহী নয় আদালত

Updated By: Sep 13, 2021, 02:20 PM IST
Supreme Court: Pegasus issue-তে হলফনামা দিতে অস্বীকার কেন্দ্রের, জানালেন Solicitor General তুষার মেহতা

নিজস্ব প্রতিবেদন: সোমবার সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি N V Ramana, বিচারপতি Surya Kant এবং বিচারপতি Hima Kohli-র নেতৃত্বাধীন বেঞ্চে হল পেগাসাস সংক্রান্ত মামলার শুনানি। নিরাপত্তার কথা মাথায় রেখে পেগাসাস সংক্রান্ত হলফনামা আদালতে পেশ করতে অস্বীকার করলেন সলিসিটর জেনারেল। আদালতের নির্দেশ সত্ত্বেও সরকার হলফনামা জমা না দেওয়ায়, চলতি সপ্তাহে অন্তর্বর্তীকালীন অর্ডার দিতে বাধ্য হবেন বলে জানালেন প্রধান বিচারপতি।  

সোমবার সুপ্রিম কোর্টে শুনানির সময়ে কেন্দ্রীয় সরকারের তরফে সলিসিটার জেনারেল আদালতে জানান দেশের এবং মানুষের সুরক্ষার স্বার্থে কেন্দ্রীয় সরকার পেগাসাস সংক্রান্ত হলফনামা জমা দিতে পারবে না। তুষার মেহতা আরও জানিয়েছেন পেগাসাস সংক্রান্ত একটি কমিটি গঠন করবে সরকার যারা এই বিষয়ে তদন্ত করবে। বৃহত্তর জনস্বার্থ এবং জাতির নিরাপত্তার স্বার্থে কেন্দ্র এই বিষয়ে হলফনামা জমা দিতে চায় না। বিষয়টি পরীক্ষা করে সরকার মনে করেছে  এইধরণের কোনো ঘটনার বিতর্ক হলফনামায় হতে পারেনা এবং আদালতের বিতর্কের বিষয়ও হতে পারেনা। কিন্তু ঘটনাটি গুরুত্বপূর্ণ হওয়ায় কমিটি এই বিষয়ে তদন্ত করবে। একটি সফটওয়্যার ব্যবহার করা হয়েছে কিনা তা জনগণ, কোর্ট অথবা হলফনামার  বিতর্কের বিষয় হতে পারেনা কারণ ঘটনাটির নিজস্ব সমস্যা রয়েছে। তুষার মেহতা আরও জানান জনসমক্ষে এই ঘটনা আসার কিছু কিছু সমস্যা রয়েছে। যদি সরকার জানায় তারা এই সফটওয়ার ব্যবহার করেন তাহলে সন্ত্রাসবাদী সংগঠনগুলি সতর্ক হয়ে যাবে। অন্যদিকে যদি কোনো রকম সফ্টওয়ার ব্যবহার করা হয় বলে জানানো হয় তাহলে বিপরীত প্রযুক্তি তৈরী করা সহজ হবে যার ফলে সিকিউরিটি এজেন্সির পক্ষে কাজ করা কঠিন হয়ে যাবে। 

আরও পড়ুন: Post-Poll Violence: সোমবার Supreme Court-এ রাজ্য পিটিশনের শুনানি, তৈরি ২ বিচারপতির বেঞ্চ

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এর উত্তরে জানান জাতীয় স্বার্থের বিষয়ে জানতে আগ্রহী নয় আদালত। একটি সফটওয়্যার ব্যবহার করে কিছু মানুষ, বিশেষ করে আইনজীবীদের বিরুদ্ধে, অযাচিতভাবে খোঁজখবর করা হয়েছে কিনা সেই বিষয়ে জানতে চাই যাতে এটা বোঝা যায় আইনের চোখে তা অনুমোদনযোগ্য কিনা। কেন্দ্রের কমিটি গড়ার বিরোধিতা করে কপিল সিব্বল সহ অন্যান্য মামলাকারীদের আইনজীবীরা আইনজীবীরা  কমিটি গঠনের প্রস্তাবের বিরোধিতা করে জানিয়েছেন, কেন্দ্র চাইলে তারা FIR করতে পারতো, central emergency response team এই বিষয়ে তদন্ত করতে পারতো। কিন্তু আশ্চর্যের বিষয় কেন্দ্র ওই ঘটনার সম্পর্কে আদালতকে কিছু জানাতেই চায় না। তিনি আরও বলেন এই ঘটনার তদন্ত সম্পূর্ণভাবে কেন্দ্রকে দূরে রেখে হওয়া উচিত। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.