স্বাধীনতা দিবস থেকেই পঞ্চায়েতে আমূল বদল! এবার থেকে টাকা লেনদেন ডিজিটাল পেমেন্টের মাধ্যমেই

মন্ত্রক জানিয়েছে, পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠানগুলি (PRIs) পিএফএমএস-eGram স্বরাজ ইন্টারফেসের মাধ্যমে ডিজিটাল পেমেন্ট করছে এবং PRIsটির ৯০ শতাংশেরও বেশি অনলাইন অডিট করা হয়েছে। শুধু ২০২৩ সালের জানুয়ারি মাসেই ভীমের মাধ্যমে ১২ লক্ষ ৯৮ হাজার কোটি টাকার ৮০৬.৩ কোটি লেনদেন হয়েছে। 

Updated By: Jun 30, 2023, 02:45 PM IST
স্বাধীনতা দিবস থেকেই পঞ্চায়েতে আমূল বদল! এবার থেকে টাকা লেনদেন ডিজিটাল পেমেন্টের মাধ্যমেই
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের সব পঞ্চায়েত এই স্বাধীনতা দিবস থেকে সমস্ত উন্নয়নমূলক কাজ এবং রাজস্ব সংগ্রহের জন্য বাধ্যতামূলকভাবে ডিজিটাল পেমেন্ট ব্যবহার করবে। তার জন্য পঞ্চায়েতগুলিতে ডিজিটাল লেনদেন চালু করতে রাজ্যগুলিকে নির্দেশ পাঠাল পঞ্চায়েত মন্ত্রক। কেন্দ্রের যুক্তি, এই নয়া পদ্ধতি আর্থিক স্বচ্ছতা আনবে। আর্থিক অনিয়ম নিয়ে গ্রামবাসীদেরও কোনও অভিযোগ থাকবে না। এই মর্মে দেশের সব রাজ্যের মুখ্য সচিবদের চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় পঞ্চায়েতি রাজ মন্ত্রক। 

আরও পড়ুন, Social Media: রাজ্যের নতুন ফতোয়া, সোশ্যাল মিডিয়ায় মেয়েরা ডিপি দিতে পারবে না! চলে এল বিরাট আপডেট

এখন কেন্দ্র সরকার ১৫ আগস্টের মধ্যে সমস্ত পঞ্চায়েতকে UPI ভিত্তিক লেনদেন চালু করার লক্ষ্য বেঁধে দিয়েছে। সার্ভিস প্রোভাইডারদের সঙ্গে দেশের প্রত্যেকটি পঞ্চায়েতকে বৈঠক করার নির্দেশ দেওয়া হয়েছে। ৩০ জুলাইয়ের মধ্যে এই ব্যবস্থা চূড়ান্ত করতে হবে। ইউপিআই লেনদেনে সক্ষম হওয়ার পর, প্রত্যেক রাজ্যের মুখ্যমন্ত্রী বা সংশ্লিষ্ট রাজ্যের সাংসদ বা বিধায়কদের উপস্থিতিতে, সেই পঞ্চায়েতগুলিকে ডিজিটাল লেনদেনে সক্ষম বলে ঘোষণা করা উচিত বলে জানিয়েছে পঞ্চায়েতি রাজ মন্ত্রক।

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই মন্ত্রকের তরফে লেখা একটি চিঠিতে বলা হয়েছে যে, প্রায় ৯৮ শতাংশ পঞ্চায়েত ইতিমধ্যেই UPI ভিত্তিক আর্থিক লেনদেন শুরু করেছে। পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেমের (PMFS) মাধ্যমে প্রায় ১.৫ লক্ষ কোটি টাকা দেওয়া হয়েছে। এখন পঞ্চায়েতগুলি থেকে ডিজিটালভাবে টাকার লেনদেন করা হবে। চেক ও নগদ অর্থ প্রদান প্রায় বন্ধ হয়ে যাবে।

সরকারি তথ্য বলছে, শুধু ২০২৩ সালের জানুয়ারি মাসেই ভীমের মাধ্যমে ১২ লক্ষ ৯৮ হাজার কোটি টাকার ৮০৬.৩ কোটি লেনদেন হয়েছে। ডিজিটাল লেনদেনে গ্রাম ও শহরাঞ্চলের অবদান প্রায় ৫০ শতাংশ। মন্ত্রক জানিয়েছে, পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠানগুলি (PRIs) পিএফএমএস-eGram স্বরাজ ইন্টারফেসের মাধ্যমে ডিজিটাল পেমেন্ট করছে এবং PRIsটির ৯০ শতাংশেরও বেশি অনলাইন অডিট করা হয়েছে।

প্রতিটি গ্রাম পঞ্চায়েতে রাখতে হবে QR Code ও UPI Payment’র সুবিধা। তবে বাংলায় এই ব্যবস্থা লাগু করতে খুব সমস্যা হবে না। কেননা মমতা বন্দ্যোপাধ্যায় এই রাজ্যের প্রায় সব সরকারি ক্ষেত্রেই অনলাইন সার্ভিস চালু করে দিয়েছেন। বাংলার বুকে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে ডিজিটাল লেনদেনের পরিকাঠামো গড়ে তুলতে সহযোগিতা করবে ওয়ার্ল্ড ব্যাংক। যদিও মন্ত্রক Google Pay, PhonePe, Paytm, Bhim অ্যাপ, Mobikwik, WhatsApp Pay, Amazon Pay এবং Bharat Pay-এর মতো UPI প্ল্যাটফর্মের কর্তা ও কর্মচারীদের একটি তালিকাও পঞ্চায়েতগুলির সঙ্গে শেয়ার করেছে।

আরও পড়ুন, Opposition Meet: বিরোধী বৈঠকে যোগ দেওয়া নেতারা সকলেই দুর্নীতির অংশীদার, আক্রমণ শাহের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.