অবসরপ্রাপ্ত আমলাদের পুনর্নিয়োগে বাধ্যতামূলক CVC ছাড়পত্র, জারি নির্দেশিকা

আলাপন-ইস্য়ুতেই কি এই নির্দেশিকা? উঠছে প্রশ্ন।

Updated By: Jun 4, 2021, 02:05 PM IST
 অবসরপ্রাপ্ত আমলাদের পুনর্নিয়োগে বাধ্যতামূলক CVC ছাড়পত্র, জারি নির্দেশিকা

সঞ্জয় ভদ্র: অবসরপ্রাপ্ত অল ইন্ডিয়া সার্ভিস ক্যাডার অফিসারদের পুনর্নিয়োগের জন্য জারি নয়া নির্দেশিকা। নয়া নির্দেশিকা জারি করল সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন (CVC)। নির্দেশিকায় বলা হয়েছে, অবসরপ্রাপ্ত আমলাদের পুনর্নিয়োগ বা চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে এবার থেকে বাধ্য়তামূলক ভিজিল্যান্স কমিশনের ছাড়পত্র(CVC) বা এনওসি (NOC)। সেই ছাড়পত্র মিললে তবেই ওই আমলাকে পুনর্নিয়োগ নিয়োগ করা যাবে। 

সমস্ত রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, অবসর গ্রহণের পর অল ইন্ডিয়া সার্ভিস ক্যাডার অফিসারকে কোনও রাজ্য সরকার পুনর্নিয়োগ বা চুক্তিভিত্তিক নিয়োগ করতে চাইলে, তার আগে সেন্ট্রাল ভিজিল্য়ান্স কমিশনকে বিষয়টি জানাতে হবে। কোনও আমলা, কবে অবসর গ্রহণ করবেন বা করেছেন, কোন পদে, কবে থেকে তাঁকে নিয়োগ করা হবে, সেই পুঙ্খানুপুঙ্খ তথ্য ভিজিল্যান্স কমিশনের কাছে পাঠাতে হবে। বিষয়টি জানান পর উক্ত আমলা সম্পর্কে খতিয়ে দেখবে ভিজিল্য়ান্স কমিশন। সার্ভিস পিরিয়ডে তিনি কোনও বিতর্কে জড়িয়েছিলেন কিনা, তাঁর সম্পর্কে দুর্নীতির কোনও অভিযোগ ছিল কিনা, তা খতিয়ে দেখা হবে। সমস্ত তথ্য খতিয়ে দেখে মতামত জানাবে ভিজিল্যান্স কমিশন। সেক্ষেত্রে কোনও আমলা সম্পর্কে পাওয়া তথ্য সন্তোষজনক না হলে, ছাড়পত্র নাও দিতে পারে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন (CVC)।  

আরও পড়ুন: রেপো রেট অপরিবর্তি রাখল RBI, চলতি অর্থবর্ষে কমবে GDP

আরও পড়ুন: CBSE এর বৈঠকে হঠাৎ হাজির Narendra Modi,শুনলেন পড়ুয়াদের উদ্বেগের কথা

এছাড়া উক্ত আমলা যদি অন্যান্য দফতরে কাজ করে থাকেন, তবে সেখান থেকেও ছাড়পত্র নিতে হবে। সেক্ষেত্রে ভিজিল্যান্স কমিশন একটা সময়সীমা বেঁধে দিয়েছে। অর্থাৎ ২১ দিনের মধ্যে সংশ্লিষ্ট দফতরকে ছাড়পত্র পাঠাতে হবে। না হলে ওই নিয়োগে সংশ্লিষ্ট দফতরের সম্মতি রয়েছে বলেই ধরে নেওয়া হবে।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরেই আলাপন-ইস্য়ুতে কেন্দ্র-রাজ্য দ্বন্দ্ব তুঙ্গে। চাকরিতে এক্সটেনশেন দিয়েও রাজ্যের মুখ্যসচিবকে কেন্দ্রের দিল্লিতে তলব নিয়ে সরগরম রাজ্য রাজনীতি। এমতো পরিস্থিতিতে এক্সটেনশন না নিয়ে, গত ৩১ মে রাজ্যের মুখ্যসচিবের পদ থেকে অবসর নেন আলাপন বন্দ্যোপাধ্যায়। অবসর নেওয়ার সঙ্গে সঙ্গে তাঁকে নিজের মুখ্য উপদেষ্টা হিসেবে নিয়োগ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনে আজকের নির্দেশিকার পিছনে কি কোনও ভাবে সেই ইস্যুও কাজ করেছে? প্রশ্ন রাজনৈতিক মহলে।  

একই সঙ্গে আজ আরও একটি নির্দেশিকা দিয়েছে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন। অবসর গ্রহণের পর সার্ভিস ক্যাডার অফিসারদের কুলিং অফ ডিউটির সময়সীমা ২ বছর থেকে কমিয়ে এক বছর করা হয়েছে। অর্থাৎ এই এক বছরের মধ্যে কোনও বেসরকারি সংস্থায় কাজে যোগ দিতে পারবেন না অবসরপ্রাপ্ত আমলারা। আগে অনেক ক্ষেত্রেই এই নিয়ম মানা হত না। তবে এবার অনেকটাই  কঠোর সেন্ট্রাল ভিজিল্য়ান্স কমিশন (CVC)।  

.