Black Fungus-কে মহামারি ঘোষণা কেন্দ্রের, করোনার মতো রাজ্যের থেকে তথ্য চায় মন্ত্রক

এই রোগকে মহামারি ঘোষণার জন্য প্রত্যেক রাজ্যকে চিঠি পাঠাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

Updated By: May 20, 2021, 03:15 PM IST
Black Fungus-কে মহামারি ঘোষণা কেন্দ্রের, করোনার মতো রাজ্যের থেকে তথ্য চায় মন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমাইকোসিসকে মহামারি ঘোষণা করল কেন্দ্র। এই রোগকে মহামারি ঘোষণার জন্য প্রত্যেক রাজ্যকে চিঠি পাঠাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেখানে স্পষ্ট করে উল্লেখ রয়েছে, এই রোগকে ‘মহামারি আইন’-এর আইনের আওতায় রাখতে হবে।  ব্ল্যাক ফাঙ্গাস রোগ সম্পর্কিত যাবতীয় তথ্য তুলে দিতে হবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হাতে। করোনা ভাইরাস কে যেভাবে পরিচালিত করা হয়েছে, ঠিক তেমন ভাবেই পরিচালিত করতে চায় কেন্দ্র। তবে এবার আগাম সতর্কতা নিয়ে এগোচ্ছে স্বাস্থ্য মন্ত্রক। 

ইতিমধ্যে, সেই চিঠি এসে পৌঁছে গিয়েছে রাজ্যের হাতে। সেখানে বলা হয়েছে, করোনার মাঝে নতুন আরেক চ্যালেঞ্জ এই ব্ল্যাক ফাঙ্গাস। যার নাম মিউকরমাইকোসিস (Mucormycosis)। অনিয়ন্ত্রিত ডায়াবেটিস রোগী যাঁদের শরীরে স্টেরয়েড প্রয়োগের মাত্রা বেশি রয়েছে, সেই সমস্ত রোগীদের black fungus সংক্রমণ ধরা পড়ার ঝুঁকি বেশি থাকছে।  

এই রোগের জন্য মূলত চোখ, ENT, নিউরো, ডেন্টাল বিশেষজ্ঞের প্রয়োজন। মিউকরমাইকোসিস (Mucormycosis) রোগের চিকিৎসায় লাগে একটি ওষুধ। অ্যান্টিফাঙ্গাল ওষুধটির নাম 'অ্যাম্ফোটেরিসিন বি'। 

আরও পড়ুন: Black fungus-কে মহামারি ঘোষণার পরই নয়া গাইডলাইন AIIMS-র, উপসর্গ ধরা পড়লে কী করবেন?

প্রত্যেক রাজ্যকে স্বাস্থ্য মন্ত্রক থেকে জানান হয়েছে, Epidemic Diseases Act 1897-র অধীনে রাখতে হবে ব্ল্যাক ফাঙ্গাসকে। রাজ্য সরকার এবং বেসরকারি স্বাস্থ্য পরিকাঠামো, মেডিক্যাল কলেজকে গাইনডলাইন মেনে চিকিৎসা পদ্ধতি চালাতে হবে। MoHFW (Gol) এবং ICMR-কে সমস্ত তথ্য দিতে হবে, এবং রোগী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত কিনা, চূড়ান্ত রিপোর্ট দেবে তারাই। যাঁদের মধ্যে ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ থাকবে তাঁদের জন্য যথাযথ ব্যবস্থা নিতে হবে স্বাস্থ্য দফতরকে।  

Tags:
.