West Bengal Name Change: পশ্চিমবঙ্গের নাম বদল, সংসদে মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

নিত্যানন্দ রাই সংসদে বলেন বাংলার ব্যাপারে স্পষ্ট করে কিছু না বললেও জানান, গত ৫ বছর দেশের মোট ৭টি জায়গার নাম বদলের নাম বদলের অনুমতি দিয়েছে কেন্দ্র

Updated By: Jul 19, 2022, 09:34 PM IST
West Bengal Name Change:  পশ্চিমবঙ্গের নাম বদল, সংসদে মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্যের নাম বদল চেয়ে কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠিয়েছে রাজ্য সরকার। সেই প্রস্তাবের কী হল? এনিয়ে সংসদে প্রশ্ন তোলেন তৃণমূল সাংসদ সাজদা আহমেদ।

তৃণমূল সাংসদের আরও প্রশ্ন ছিল পশ্চিমবঙ্গের নাম বদলের যে প্রস্তাব করা হয়েছে তা নিয়ে কী পদক্ষেপ করেছে কেন্দ্র সরকার। নাম বদলের ক্ষেত্রে কোনও নির্দিষ্ট নিয়ম আছে কিনা? যদি সেরকম কোনও নিয়ম থাকে তাহলে তা কী? একইসঙ্গে গত ৫ বছরে কেন্দ্র দেশের কোন কোন জায়গার নাম দবলের প্রস্তাবে সায় দিয়েছে।

সাজদা আহমেদের ওই প্রশ্নের স্পষ্ট কোনও উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী দেননি। বরং তিনি জানিয়েছেন, পশ্চিমবঙ্গের নাম বদল করে বাংলা করার প্রস্তাব কেন্দ্র পেয়েছে। 

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের প্রস্তাব ছিল বাংলা, হিন্দি ও ইংরেজিতে ৩টি পৃথক নামের পরিবর্তে শুধুমাত্র 'বাংলা'-ই নাম হিসেবে চায় পশ্চিমবঙ্গ। এনিয়ে ২০১৮ সালে বিধানসভায় বিলও পাস হয়ে যায়। সেই প্রস্তাব পড়ে রয়েছে বেশ কিছুদিন ধরেই।

আজ নিত্যানন্দ রাই সংসদে বলেন বাংলার ব্যাপারে স্পষ্ট করে কিছু না বললেও জানান, গত ৫ বছর দেশের মোট ৭টি জায়গার নাম বদলের নাম বদলের অনুমতি দিয়েছে কেন্দ্র। পাশাপাশি কোনও হেরিটেজ জায়গার নাম বদলের ক্ষেত্রে নির্দিষ্ট কোনও নিয়ম নেই।

উল্লেখ্য, ক্ষমতার আসার পর থেকে দেশের একাধিক জায়গার নাম বদলে সায় দিয়েছে কেন্দ্র। তবে কেন্দ্র যদি পশ্চিমবঙ্গের নাম বদলের প্রস্তাব পেয়েই থাকে তাহলে তা নিয়ে এখনও কোনও পদক্ষেপ করেনি কেন, এনিয়ে উঠছে প্রশ্ন।

আরও পড়ুন- '২১ শে জুলাই কেন'? উলুবেড়িয়ায় সভা নিয়ে হাইকোর্টে প্রশ্নের মুখে বিজেপি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.