Cigarette: ঘুম উড়তে চলেছে ধূমপায়ীদের! সিগারেট নিয়ে বড়সড় ঘোষণার পথে কেন্দ্র

২০১৮ সালে ন্যাশনাল কাউন্সিল অব অ্য়াপ্লায়েড ইকোনমিক রিসার্চের একটি পরিসংখ্যান অনুযায়ী সিগারেটের কারণে দেশে যত মানুষ মারা যান তাদের ৪৬ শতাংশ নিরক্ষর মানুষ। পাশাপাশি ১৬ শতাংশ হল কলেজ পড়ুয়া

Updated By: Dec 12, 2022, 02:01 PM IST
Cigarette: ঘুম উড়তে চলেছে ধূমপায়ীদের! সিগারেট নিয়ে বড়সড় ঘোষণার পথে কেন্দ্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ধূমপায়ীদের জন্য বড় খবর। এবার দেশজুড়ে খুচরো সিগারেটের বিক্রি নিষিদ্ধ করতে পারে কেন্দ্র। তামাকের ব্যবহার কমাতে এমনটাই সুপারিশ করেছে সংসদের স্ট্যান্ডিং কমিটি। তাদের যুক্তি তামাকের বিরুদ্ধে যে প্রচার চলছে তাতে অন্যতম বাধা হল এই খুচরো সিগারেটের বিক্রি। স্ট্যান্ডিং কমিটি আরও সিদ্ধান্ত নিয়েছে, দেশের সব বিমানবন্দর থেকে স্মোকিং জোন তুলে দেওয়া হোক। সূত্রের খবর, খুচরো সিগারেটের বিক্রি সম্ভবত সংসদের বাজেট অধিবেশনের আগেই ঘোষণা করতে পারে সরকার।

আরও পড়ুন-কাপ যুদ্ধ থেকে বিদায় নিলেও রোনাল্ডোই 'সর্বকালের সেরা', লিখলেন সিংহাসনচ্যুত বিরাট 

উল্লেখ্য, তিন বছর আগে ই-সিগারেট তৈরি ও বিক্রি বন্ধ করে দেয় কেন্দ্র সরকার। তারপর থেকেই আলোচনা চলছিল, দেশজুড়ে খুচরো সিগারেটের বিক্রি বন্ধ করে দেওয়া যায় কিনা। স্ট্যান্ডিং কমিটির বলেছে, তামাকজাত পণ্যের উপরে জিএসটি চাপিয়ে দেওয়ার পরও তামাকের ব্যবহার তেমনভাবে কমেনি। তামাক ও অ্য়ালকোহলের ব্যবহার বাড়ার ফলে ক্য়ান্সারের প্রবণতাও অনেকটা বেড়ে গিয়েছে।

বর্তমানে আয়করের ধাপ অনুযায়ী, বিড়ির উপরে চাপানো হয়েছে ২২ শতাংশ জিএসটি, ৫৩ শতাংশ সিগারেটের উপরে এবং ৬৪ শতাংশ অন্যান্য তামাকজাত পণ্যের উপরে। অন্যদিকে, হু সুপারিশ করেছে তামাকজাত পণ্যের উপরে কমপক্ষে ৭৫ শতাংশ কর চাপাক সরকার।

বিভিন্ন রিপোর্ট অনুযায়ী ভারতে প্রতিবছর সিগারেট খাওয়ার কারণে প্রতিবছর মারা যান ৩.৫ লাখ মানুষ। ২০১৮ সালে ন্যাশনাল কাউন্সিল অব অ্য়াপ্লায়েড ইকোনমিক রিসার্চের একটি পরিসংখ্যান অনুযায়ী সিগারেটের কারণে দেশে যত মানুষ মারা যান তাদের ৪৬ শতাংশ নিরক্ষর মানুষ। পাশাপাশি ১৬ শতাংশ হল কলেজ পড়ুয়া।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.