নির্ভয়াকাণ্ডে দোষীর প্রাণভিক্ষা খারিজ করতে রাষ্ট্রপতিকে সুপারিশ কেন্দ্রের

বিনয় শর্মা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করলেও মুকেশ, অক্ষয় সিং রায় পুনর্বিবেচনার আবদেন করেনি। এর মধ্যে একজন জেলের মধ্যেই আত্মহত্যা করে

Updated By: Dec 6, 2019, 03:30 PM IST
নির্ভয়াকাণ্ডে দোষীর প্রাণভিক্ষা খারিজ করতে রাষ্ট্রপতিকে সুপারিশ কেন্দ্রের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নির্ভয়া ধর্ষণকাণ্ডে দোষীসাব্যস্তদের মধ্যে একজন রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেছিল। তাঁর এই আবেদন খারিজ করে দেওয়ার জন্য রাষ্ট্রপতির কাছে সুপারিশ করল কেন্দ্র। চার দোষী সাব্যস্তদের ইতিমধ্যে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

বিনয় শর্মা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করলেও মুকেশ, অক্ষয় সিং রায় পুনর্বিবেচনার আবদেন করেনি। এর মধ্যে একজন জেলের মধ্যেই আত্মহত্যা করে। ২০১২ সালে দিল্লির একটি বাসে তরুণীকে ধর্ষণ এবং নির্মমভাবে হত্যা করা হয়। হত্যার বিভত্সতায় শিহরিত হয় গোটা দেশ। নির্ভয়া কাণ্ডে পুনরাবৃত্তি দেখা যায় হায়দরাবাদে। পশুচিকিত্সককে ধর্ষণ করে পুড়িয়ে হত্যা করা হয়। ৪ অভিযুক্তকে গ্রেফতার করে পুলিস। শুক্রবার সকালে তেলঙ্গানা পুলিসের এনকাউন্টারে মৃত্যু হয় তাদের।

আরও পড়ুন- এনকাউন্টারে দেশবাসীর উচ্ছ্বাসই প্রমাণ বিচার ব্যবস্থার উপর আস্থা হারাচ্ছে মানুষ: কেজরীবাল

উল্লেখ্য, আজ এক বক্তৃতায় রাষ্ট্রপতি জানান, পকসো (POCSO) আইনে অভিযুক্ত দোষীদের প্রাণ ভিক্ষার আবেদন করার অনুমতিও দেওয়া উচিত নয়। এ বিষয়ে পুনর্বিবেচনা করা উচিত সংসদের। হায়দরাবাদ ধর্ষণকাণ্ডে সরব গোটা দেশ। অভিযুক্তের মৃত্যুদণ্ডের দাবিতে কার্যত এক সুর শোনা গেছে প্রায় সব মহলে। এই আবহে রাষ্ট্রপতিও স্পষ্ট করলেন, নৃশংস ও বর্বরোচিত এমন ঘটনায় কোনও মাফ নয়। যাতে প্রাণ ভিক্ষার আবেদনও করতে না পরে, তার জন্য কঠোর আইন আনার প্রয়োজন বলে মত দিলেন রাষ্ট্রপতি।