কালো তালিকা থেকে ভারত বিরোধী কার্যকলাপে অভিযুক্ত ৩১২ শিখের নাম তুলে নিল কেন্দ্র

স্বরাষ্ট্রমন্ত্রক তরফে জানানো হয়, ওই প্রবাসী শিখরা এখন ভিসা এবং ওভারসিজ ইন্ডিয়ান কার্ড (ওআইসি) আবেদন করতে পারবেন

Updated By: Sep 13, 2019, 12:47 PM IST
কালো তালিকা থেকে ভারত বিরোধী কার্যকলাপে অভিযুক্ত ৩১২ শিখের নাম তুলে নিল কেন্দ্র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কালো তালিকা থেকে ৩১২ জন প্রবাসী শিখের নাম তুলে নিল কেন্দ্র। শুক্রবার এ কথা জানানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। উল্লেখ্য, ১৯৮০ সালে ভারত বিরোধী কার্যকলাপ চালানোর অভিযোগে মোট ৩১৪ জন শিখকে কালো তালিকাভুক্ত করা হয়। যার জেরে এতদিন ধরে ভিসার অনুমতি পেতেন না তাঁরা। পরিবারের সঙ্গেও দেখা করার অনুমতি ছিল না। কেন্দ্রের এই সিদ্ধান্তের পর ওই তালিকায় এখনও ২ জনের নাম রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রক তরফে জানানো হয়, ওই প্রবাসী শিখরা এখন ভিসা এবং ওভারসিজ ইন্ডিয়ান কার্ড (ওআইসি) আবেদন করতে পারবেন। ভারতে তাঁদের পরিবারের সঙ্গে দেখা করতে আর কোনও অসুবিধা রইল না। শিখদের ওই তালিকা ফি বছর রিভিউ করা হত বিভিন্ন এজেন্সির মাধ্যমে। তাঁদের বিরুদ্ধে এই রিভিউ বন্ধ করে দেওয়া হবে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন- যারা দেশ লুঠছে, তাদেরকে সঠিক জায়গাতেই পাঠানো হবে: প্রধানমন্ত্রী

উল্লেখ্য, ২০১৫ সালে ব্রিটেন সফর গিয়ে সে দেশের শিখ নাগরিকদের সঙ্গে দেখা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিষয়য়টি দেখার আশ্বাস দিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে এ বিষয়ে দায়িত্ব দেন নরেন্দ্র মোদী। কালো তালিকাভুক্ত শিখরা বসবাস করেন প্রধানত আমেরিকা, ব্রিটেন, কানাডা, জার্মানি, ফ্রান্সে। খালিস্তানি আন্দোলনের সময় ‘বিচ্ছিন্নতাবাদী’ শিখদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়। গ্রেফতার এড়াতে অনেকেই বিদেশে পাড়ি জামান।   

.