TikTok-সহ ৫৯ অ্যাপের কাছে ৭৯টি প্রশ্নের উত্তর চাইল কেন্দ্র, না পেলে চিরতরে বন্ধ ভারতের বাজার

লাদাখে সীমান্ত সমস্যা শুরু হওয়ার পরই ঘটে যায় গালওয়ানে ২০ জওয়ানের মৃত্যুর মতো ঘটনা। তার পরেই ভারতে ৫৯টি চিনা অ্যাপ বন্ধ করে দেওয়া হয়

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jul 12, 2020, 01:33 PM IST
TikTok-সহ ৫৯ অ্যাপের কাছে ৭৯টি প্রশ্নের উত্তর চাইল কেন্দ্র, না পেলে চিরতরে বন্ধ ভারতের বাজার
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ভারতে নিষিদ্ধ ৫৯টি অ্যাপকে লম্বা প্রশ্নপত্র পাঠাল কেন্দ্র। জানতে চাওয়া হল তাদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়-সহ একাধিক বিষয়। ওইসব প্রশ্নের জবাব দিতে হবে। তা না দিলে ভারতের মতো এরকম বিশাল বাজারের দরজা চিরতরে বন্ধ হয়ে যাবে ওইসব অ্যাপের।

আরও পড়ুন-জয়া, ঐশ্বর্য, আরাধ্যার করোনা রিপোর্ট নেগেটিভ, জানাল নানাবতী হাসপাতাল

টিকটক, হ্যালো-সহ মোট ৫৯ অ্যাপকে ৭৯টি প্রশ্ন পাঠিয়ে উত্তর চাইল কেন্দ্রের ইলেকট্রনিক অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি(MEITY)। আগামী ২২ জুলাইয়ের মধ্যে ওইসব প্রশ্নের উত্তর দিতে হবে। তা নইলে চিরচরে এদেশে বন্ধ হয়ে যাবে ওইসব অ্যাপ।

লাদাখে সীমান্ত সমস্যা শুরু হওয়ার পরই ঘটে যায় গালওয়ানে ২০ জওয়ানের মৃত্যুর মতো ঘটনা। তার পরেই ভারতে ৫৯টি চিনা অ্যাপ বন্ধ করে দেওয়া হয়। এক মধ্যে রয়েছে টিকটক, শেয়ারইট, হ্যালো, এক্সজেন্ডারের মতো বহুল ব্যবহৃত অ্য়াপ। কেন্দ্রের কাছে খবর ছিল ওইসব অ্যাপ ভারতের নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক হতে পারে।

লম্বা ওই প্রশ্নমালায় যেসব বিষয় ওইসব অ্যাপের কাছে জানতে চাওয়া হয়েছে তার মধ্যে রয়েছে, তাদের কোম্পানি কোন দেশের, তাদের টাকার উত্স কী, কীভাবে তারা সাধারণ মানুষের তথ্য ব্য়বহার করে, সার্ভার কোথায় বসানো রয়েছে ইত্যাদি। অ্যাপগুলি অবৈধ ভাবে গ্রাহকের তথ্য সংগ্রহ করে কিন তা জানতে চাওয়া হয়েছে।

আরও পড়ুন-বৃহস্পতি ২৬ হাজার,শুক্র ২৭ হাজার,শনি ২৯ হাজার ছঁইছুঁই -প্রতি বারই রেকর্ড করোনা আক্রান্ত

ওই অ্যাপগুলির কাছ থেকে উত্তর এলে তা পাঠিয়ে দেওয়া হবে একটি কমিটির কাছে।  সেই কমিটি গোটা বিষয়টি দেখবে। এদিকে, ভারতের মতো বাজার হারানোর ভয়ে টিকটকের মতো অ্যাপ আগেই জানিয়ে দিয়েছে,  গ্রাহকের তথ্যের নিরাপত্তাক তাদের কাছে প্রধান গুরুত্বপূর্ণ বিষয়। এবার এই পরীক্ষা তারা কী জবাব দেয়ে সেটাই দেখার।