নাগরিকত্ব বিলের সঙ্গে কোনও সম্পর্ক নেই, দেশজুড়েই তৈরি হবে নাগরিকপঞ্জী: অমিত শাহ

গত ২ ডিসেম্বর ঝাড়খণ্ডে নির্বাচনী সভাতেও বিষয়টি  স্পষ্ট করে দেন অমিত শাহ। এদিন তিনি বলেন, ২০২৪ সালে আগেই গোটা দেশে নাগরিকপঞ্জী চালু করা হবে

Updated By: Dec 10, 2019, 11:27 AM IST
নাগরিকত্ব বিলের সঙ্গে কোনও সম্পর্ক নেই, দেশজুড়েই  তৈরি হবে নাগরিকপঞ্জী: অমিত শাহ

নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব বিলের সঙ্গে সম্পর্ক না থাকলেও দেশজুড়ে তৈরি করা হবে নাগরিকপঞ্জী। সোমবার সংসদে সাফ জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  নাগরিকত্ব  সংশোধনী বিল নিয়ে যেভাবে সংসদে সরকার তার বক্তব্য রেখেছে সেভাবেই নাগরিকপঞ্জী নিয়ে তার অবস্থান স্পষ্ট করবে সরকার।

আরও পড়ুন-সুফল বাংলা স্টল-রেশন দোকান ও স্বনির্ভর গোষ্ঠী একযোগে বিক্রি শুরু করল ভর্তুকির পেঁয়াজ

বাংলায় নাগরিকপঞ্জী চালু হতে দেব না বলে সোমবার সংসদে জানিয়েছেন তৃণণূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি বলেন, অসমে নাগরিকপঞ্জী তৈরির চেষ্টা ব্যর্থ। পশ্চিমবঙ্গে নাগরিকপঞ্জীর ভয়ে মানুষ আত্মহত্যা করছে। এনআরসির বিরুদ্ধে আমরা শেষ রক্তবিন্দু দিয়ে লড়াই করব। বাংলায় এনআরসি হবে না।

সোমবারই নাগরিকপঞ্জী নিয়ে বিরোধীদের কাছে সরকারের পরিকল্পনা স্পষ্ট করে দেন অমিত শাহ। এদিন তিনি বলেন, নাগরিকত্ব সংশোধনী বিলের সঙ্গে নাগরিকপঞ্জীর কোনও সম্পর্ক নেই।  সংসদে যেভাবে নাগরিকত্ব বিল ব্যাখ্যা করা হয়েছে সেভাবেই নাগরিকপঞ্জী  ব্যাখ্যা করা হবে।  দেশজুড়ে নাগরিকপঞ্জী তৈরি করা হবে।

আরও পড়ুন-নাগরিকত্ব বিলকে সমর্থন করায় দলের বিরুদ্ধেই সরব প্রশান্ত কিশোর, সোশ্যাল মিডিয়ায় নিন্দা জেডিইউয়ের

গত ২ ডিসেম্বর ঝাড়খণ্ডে নির্বাচনী সভাতেও বিষয়টি  স্পষ্ট করে দেন অমিত শাহ। এদিন তিনি বলেন, ২০২৪ সালে আগেই গোটা দেশে নাগরিকপঞ্জী চালু করা হবে।  এদেশে বেআইনিভাবে যারা ঢুকেছেন তাদের বের করে দেওয়া হবে। দেশে ধর্ম নির্বিশেষে নাগরিকপঞ্জীতে স্থান পাবেন মানুষজন।

.