PM-CARES ফান্ড ভারত সরকারের তহবিলের নয়, জানাল কেন্দ্র

সব দিক সামাল দিতে গত বছর পিএম কেয়ার ফান্ড তৈরি করে কেন্দ্রীয় সরকার।

Updated By: Sep 24, 2021, 02:01 PM IST
PM-CARES ফান্ড ভারত সরকারের তহবিলের নয়, জানাল কেন্দ্র
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিজস্ব প্রতিবেদন: করোনাকালে ভেঙে পড়েছিল দেশের স্বাস্থ্য পরিকাঠামো থেকে আর্থিক ক্ষেত্র। এর ওপর ছিল প্রাকৃতিক দুর্যোগ। সব দিক সামাল দিতে গত বছর পিএম কেয়ার ফান্ড তৈরি করে কেন্দ্রীয় সরকার। এর বাংলা তর্জমা করলে হয়- জরুরীকালীন অবস্থায় নাগরিক সহায়তা এবং ত্রাণে গঠিত প্রধানমন্ত্রীর তহবিল। 

আইনানুযায়ী এটি একটি চ্যারিটেবল ট্রাস্টের অন্তর্গত৷ এমতাবস্থায় কেন্দ্রের তরফে জানান হয়েছে যে এই তহবিলের অর্থ আদতে ভারত সরকারের নয়। আর এই অর্থ কেন্দ্রীয় সরকারের 'কনসলিডেটেড' যে তহবিল রয়েছে সেটিরও অন্তর্ভুক্তও নয়। 

আরও পড়ুন, PM Modi US visit: লক্ষ্য মার্কিন বিনিয়োগ, ৫ শীর্ষস্থানীয় সংস্থা প্রধানদের সঙ্গে বৈঠক মোদীর

তবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব প্রদীপ কুমার শ্রীবাস্তব জানিয়েছেন, ভারতীয় সংবিধানের ১২ ধারা অনুযায়ী এই তহবিল কোনও রাজ্যের কিংবা কোনও অথরিটির হোক, বা RTI এর section 2[এইচ] ধারা অনুযায়ী 'পাবলিক অথরিটি'র যদি হয়ে থাকেও, সেক্ষেত্রে তৃতীয় পক্ষের কাছে এই তথ্য প্রকাশ করা সম্ভব নয়৷ 

প্রসঙ্গত ভারতীয় সংবিধানের ১২ অনুচ্ছেদ অনুযায়ী এই পিএম কেয়ার্স ফান্ডকে 'রাজ্যের' ঘোষণা করা হয়েছিল। কীভাবে কেন্দ্রীয় তহবিলকে রাজ্যের ঘোষণা করা হয়, সেই মর্মেই আবেদন জমা পড়েছিল দিল্লি হাইকোর্টে। আবেদনে বলা হয়েছে, দেশের নাগরিকরা অত্যন্ত ক্ষুদ্ধ যে, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও অর্থমন্ত্রীর মতো ট্রাস্টিদের সঙ্গে নিয়ে এমন একটি তহবিল গঠন করা হয়েছে, যার উপর কোন সরকারী নিয়ন্ত্রণ নেই।

আরও পড়ুন, Assam: 'অবৈধ দখলদার' হঠাতে গুলি পুলিসের, মৃত ২; রাষ্ট্রীয় সন্ত্রাস বললেন Rahul

যদিও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, শ্রীবাস্তব আদালতকে বলেছিলেন যে তিনি এই পিএম কেয়ার্স ট্রাস্টে Honorary ভিত্তিতে কাজ করলেও তা স্বচ্ছতার সঙ্গে করেন। তিনি এও জানান যে এই তহবিল একজন অডিটর দেখভাল করে থাকেন৷ যিনি ভারতের Comptroller and Auditor General of India প্রস্তুত প্যানেলের একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। তাই 'ভুল' এর আশঙ্কা কম বলেই মত।

পিএমও কার্যালয়ের জবাবে এও বলা হয়েছে যে, এতে বলা হয়েছে যে ট্রাস্টে প্রাপ্ত সমস্ত অনুদান অনলাইন পেমেন্ট, চেক বা ডিমান্ড ড্রাফটের মাধ্যমে হয়েছে। এতে প্রাপ্ত টাকার পরিমাণ অডিট করা হয় এবং ওয়েবসাইটে যে পরিসংখ্যান দেখানো হচ্ছে তা আদতে এই ট্রাস্ট ফান্ডের ব্যয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.