'Vaccine নেই জেনেও আগেভাগে গণটিকাকরণ ঘোষণা করেছে কেন্দ্র,' বিস্ফোরক Serum Institute

'ঢের শিক্ষা হয়েছে'

Updated By: May 22, 2021, 11:06 AM IST
'Vaccine নেই জেনেও আগেভাগে গণটিকাকরণ ঘোষণা করেছে কেন্দ্র,' বিস্ফোরক Serum Institute

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে তীব্র ভ্যাকসিন সঙ্কট। মন্থর গতিতে চলছে গণটিকাকরণ কর্মসূচি। ভ্যাকসিনের জোগান বাড়াতে চাপের মুখে উৎপাদনকারী সংস্থাগুলি। এত জনসংখ্যার দেশে ২-৩ মাসের মধ্যে টিকাকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হতে পারে না বলে আগেই নিজেদের অবস্থান স্পষ্ট করেছে কোভিশিল্ড নির্মাতা পুণের সেরাম ইন্সটিটিউট (Serum Institute)। আর এবার সরাসরি কেন্দ্রের বিরুদ্ধে তাঁদের অভিযোগ, 'মজুত ভ্যাকসিনের পরিমাণ না জেনেই দেশজুড়ে টিকাকরণ কর্মসূচি ঘোষণা করে দিয়েছে কেন্দ্র।' শুক্রবার এই অভিযোগ আনেন সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর সুরেশ যাদব (Suresh Yadav)।

'শুরুর দিকে ৩০ কোটি মানুষের টিকাকরণের (Vaccination) কথা ছিল। সেইমতো আমরা ৬০ কোটি ডোজের লক্ষ্যমাত্রা স্থির করি। কিন্তু লক্ষ্যমাত্রা পূরণ হওয়ার আগেই ৪৫ বছরের উর্ধ্বে সকলের জন্য টিকাকরণ ঘোষণা করে দেয় কেন্দ্র। ভ্যাকসিন নেই জেনেও তারপর ফের ১৮ বছরের উর্ধ্বে সকলের জন্য টিকাকরণ কর্মসূচির ঘোষণা করা হয়,' অভিযোগ সুরেশের। 

আরও পড়ুন: Corona Update: পরপর দুদিন কমল দৈনিক সংক্রমণ,চিন্তা বাড়িয়ে একদিনে মৃত ৪, ১৯৪

তিনি আরও জানান,'অনেক বড় শিক্ষা পাওয়া গিয়েছে। ভ্যাকসিন নেওয়ার পরেও সুরক্ষিত থাকছেন না অনেকে। তাই মানুষের মধ্যে ভ্যাকসিন নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে। তবে যেকোনও অনুমোদিত ভ্যাকসিন অবশ্যই নেওয়া উচিত। এত তাড়াতাড়ি বলা সম্ভব নয় কোন ভ্যাকসিন ভালো আর কোনটা কম কার্যকরী।'

আরও পড়ুন:  Covid-19 Vaccine: অগস্ট থেকেই ভারতে শুরু Sputnik V টিকার উৎপাদন

.