Mann Ki Baat: চণ্ডীগড় বিমানবন্দরের নাম রাখা হবে ভগৎ সিংয়ের নামে, ঘোষণা প্রধানমন্ত্রীর...

Mann Ki Baat: প্রধানমন্ত্রী তাঁর রবিবারের মন কি বাতে মেরিন ইকোসিস্টেম নিয়ে কথা বলেছেন। বলেছেন, সমুদ্রজগৎ এখন বিপন্ন, সকলকে সচেতন হতে হবে, যাতে এই প্রাকৃতিক সম্পদ আগামী দিনে অক্ষুণ্ণ থাকে।

Updated By: Sep 25, 2022, 03:20 PM IST
Mann Ki Baat: চণ্ডীগড় বিমানবন্দরের নাম রাখা হবে ভগৎ সিংয়ের নামে, ঘোষণা প্রধানমন্ত্রীর...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'মন কি বাত' রেডিয়ো শো'তে বিশেষ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। ভগৎ সিং-এর নামে আন্তর্জাতিক বিমানবন্দরের নামকরণ করার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার 'মন কি বাত' অনুষ্ঠানে এই ঘোষণা করলেন তিনি। এর আগে ২০১৬ সালে হরিয়ানা বিধানসভায় একই প্রস্তাব গৃহীত হয়েছিল। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছিল, কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি লিখে এ ব্যাপারে আবেদন জানানো হবে। এবার স্বয়ং প্রধানমন্ত্রীই জানালেন সেই সিদ্ধান্তের কথা। পাঞ্জাব ও হরিয়ানা সরকারের সম্মতিতে বদলে যাচ্ছে চণ্ডীগড় বিমানবন্দরের নাম। 

প্রতি মাসে রেডিয়ো শো থাকে প্রধানমন্ত্রীর। এটি ছিল ৯৩ তম। তাঁর এই রেডিয়ো শো মন কি বাতে রবিবারে তিনি ভগৎ সিং-এর নামে বিমানবন্দরের নাম রাখার কথা ঘোষণা করলেন। এ প্রসঙ্গে তিনি আজাদি কি অমৃত মহোৎসবের প্রসঙ্গও তুলেছেন। সেই সময়ের উদযাপন লগ্নেই শহিদ ভগৎ সিং-কে এই শ্রদ্ধা বলে উল্লেখ করেছেন। প্রধানমন্ত্রী মেরিন ইকোসিস্টেম নিয়েও কথা বলেছেন। তিনি বলেছেন, সমুদ্রজগৎ এখন খুবই বিপন্ন, আমাদের সকলকে দায়িত্ব নিতে হবে যাতে তা আগামী দিনে যথাযথ থাকে। তিনি দীন দয়াল উপাধ্যায়ের প্রসঙ্গও তোলেন। নামিবিয়া থেকে ভারতে আনা চিতার প্রসঙ্গও তোলেন। 

আরও পড়ুন: UP Principle Shot at: মারামারির জন্য বকাবকি করেছিলেন অধ্যক্ষ, ভয়ঙ্কর কাণ্ড করে বসল পড়ুয়া

মাসকয়েক আগে পাঞ্জাবে ক্ষমতায় এসেছে আম আদমি পার্টি। সেই সরকারের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান প্রথম থেকেই ভগৎ সিং-কে শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব পালন করতে শুরু করেছেন। ভগৎ সিং-এর পৈতৃক বাড়ি যে গ্রামে তাঁর শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছিল।

তাঁর মন কি বাতে বিশেষ করে প্রধানমন্ত্রী বলেন, আগামী ২৮ সেপ্টেম্বর ভগৎ সিংয়ের জন্মোৎসব। সেই জন্মোৎসবের আগে এই মহান স্বাধীনতা সংগ্রামীকে শ্রদ্ধা জানাতে এই সিদ্ধান্ত নেওয়া হল।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)