'পাকিস্তানের পর চিন; সীমান্ত উত্তেজনা তৈরির পেছনে দু'দেশের উদ্দেশ্য একই, তৈরি ভারতও'

এদিন রাজনাথ সিং মোট ৪৪টি সেতুর উদ্বোধন করেন। এগুলি জম্মু-কাশ্মীর, অরুণাচল প্রদেশ, সিকিম, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড ও পঞ্জাবে তৈরি করা হয়েছে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Oct 12, 2020, 05:31 PM IST
'পাকিস্তানের পর চিন; সীমান্ত উত্তেজনা তৈরির পেছনে দু'দেশের উদ্দেশ্য একই, তৈরি ভারতও'
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের পাশাপাশি চিনেরও সীমান্ত সমস্য়া তৈরির পেছনে উদ্দেশ্য একই। সীমান্তে ভারতকে ব্যস্ত রাখা। সোমবার দেশের একাধিক অঞ্চলের ৪৪টি সেতুর উদ্বোধন করতে গিয়ে প্রতিবেশী দুই দেশকে নিশানা করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

আরও পড়ুন-চল, রাস্তায় সাজি ডাবল ডেকার, আর কবিতায়...

ভার্চুয়ালি ওইসব ব্রিজের উদ্বোধন অনুষ্ঠানে পাকিস্তান ও চিন প্রসঙ্গ টেনে আনেন রাজনাথ। বলেন, সবাই জানেন দেশের উত্তর ও পশ্চিম সীমান্তের পরিস্থিতি কেমন। প্রথম পাকিস্তান ও পরে চিন। একই উদ্দেশ্যে দুই দেশ কাজ করছে। সীমান্ত উত্তেজনা জিইয়ে রাখা। ওইসব দেশের সঙ্গে ভারতের সীমান্ত ৭ হাজার কিলোমিটার লম্বা। সব জায়গায় উত্তেজনা রয়েছে। ওইসব সমস্যা মোকাবিলায় ভারত শুধু সাহসের সঙ্গে লড়াই করছে না বরং বেশকিছু ঐতিহাসিক বদলও করছে।

আরও পড়ুন-ICU-তে ঢুকে চিকিৎসককে মারধর একদল 'মদ্যপের', ভাঙচুর, চাঞ্চল্য বড়মা কোভিড হাসপাতালে

উল্লেখ্য, এদিন রাজনাথ সিং মোট ৪৪টি সেতুর উদ্বোধন করেন। এগুলি জম্মু-কাশ্মীর, অরুণাচল প্রদেশ, সিকিম, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড ও পঞ্জাবে তৈরি করা হয়েছে। লাদাখেই তৈরি হয়েছে ৭টি সেতু। এর ফলে সীমান্ত এলাকায় খুব দ্রুত সেনা ও যুদ্ধ সরঞ্জাম পৌঁছে দেওয়া য়াবে।

রাজনাথ সিং এদিন আরও বলেন, আমাদের সেনা সীমান্তের এমনসব জায়গায় মোতায়েন রয়েছে যেখানে যোগাযোগ ব্যবস্থা নেই বললেই চলে। তাই সেইসব জায়গায় রাস্তা ও সেতু তৈরি করা হচ্ছে। ওইসব সেতু শুধুমাত্র সেনাদের কাজেই আসবে না বরং তা এলাকার মানুষেরও কাজে লাগবে।

.