'অরুণাচলে পা দেওয়ার আগে চিনের সঙ্গে কথা বলুক ভারত'

Updated By: Nov 6, 2017, 08:08 PM IST
'অরুণাচলে পা দেওয়ার আগে চিনের সঙ্গে কথা বলুক ভারত'
ছবি সৌজন্য : টুইটার

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমণের অরুণাচল সফরকে ফের কড়া ভাষায় সমালোচনা করল চিন। রবিবার অরুণাচলের ভারত-চিন সীমান্তবর্তী জেলা আনজোতে যান তিনি। সেখানে সেনাবাহিনীর সঙ্গে কথা বলার পাশাপাশি, গ্রামবাসীদের সঙ্গেও কথা বলেন প্রতিরক্ষামন্ত্রী। আর তাতেই বেজায় চটেছে চিন।

চিনা বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছে, আগে থেকে আলাপ-আলোচনা না করেই ভারতের প্রতিরক্ষামন্ত্রী ওই বিতর্কিত এলাকায় চলে গেলেন। এতে সেখানকার শান্তি ও শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে বলে দাবি করা হয়েছে চিনের তরফে। চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুংইয়াং বলেন, ''অরুণাচলের আনজো-সহ সীমান্তবর্তী একাধিক জেলা নিয়ে বিতর্ক রয়েছে। তাই সেখানে ভারতের কোনও মন্ত্রী বা উচ্চপদস্থ আধিকারিক যাওয়ার আগে চিনের সঙ্গে আলাপ-আলোচনা করা উচিত।''

আরও পড়ুন- হিমাচলের হাওয়া গরম! 'মাফিয়া রাজ'-এর অবসান চান মোদী

চিন বরাবরই অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে এসেছে। স্বভাবতই সেখানে ভারতের কেনও কেন্দ্রীয় মন্ত্রী বা উচ্চপদস্থ আধিকারিকের সফরের সমালোচনায় নামে তারা। প্রসঙ্গত, ভারত ও চিনের মধ্যে ৩ হাজার ৪৮৮ কিলোমিটার 'লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল' রয়েছে। সীমান্ত সমস্যা দূর করতে দুই দেশের মধ্যে ১৯ দফায় বৈঠকও হয়েছে। কিন্তু, এখনও পর্যন্ত কোনও স্থায়ী সমাধান আসেনি।

.