মধ্যপ্রদেশে দশম শ্রেণির বোর্ডের পরীক্ষায় PoK হল ‘আজাদ কাশ্মীর’, তোলপাড় রাজ্য

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যেই ওই প্রশ্নপত্র সেট তৈরি করে থাকুন না কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে

Updated By: Mar 7, 2020, 06:55 PM IST
মধ্যপ্রদেশে দশম শ্রেণির বোর্ডের পরীক্ষায় PoK হল ‘আজাদ কাশ্মীর’, তোলপাড় রাজ্য

নিজস্ব প্রতিবেদন: মধ্যপ্রদেশে দশম শ্রেণির বোর্ডের পরীক্ষায় কেলেঙ্কারি। রাজ্যের সোশ্যাল সায়েন্সের পরীক্ষার প্রশ্নপত্রে ‘পাক অধিকৃত কাশ্মীর’-কে লেখা হল ‘আজাদ কাশ্মীর’ হিসেবে।

পাকিস্তানের দখলে থাকা কাশ্মীরকে পাক অধিকৃত কাশ্মীর(PoK) বলে উল্লেখ করে থাকে ভারত। অন্যদিকে, পাকিস্তান ওই ভূখণ্ডকে বলে আজাদ কাশ্মীর। বলা যেতে পারে মধ্যপ্রদেশ বোর্ডের পরীক্ষায় প্রশ্ন করা হল পাকিস্তানের সুরে।

আরও পড়ুন-প্রতিবাদের সঠিক পথই বেছে নিয়েছেন উপাচার্য, রবীন্দ্রভারতী বিতর্কে প্রতিক্রিয়া সুব্রত মুখোপাধ্যায়ের

প্রশ্নপত্রে ম্যাচ দ্যা ফলোইং অংশে একটি প্রশ্নের উত্তরের অপশন হিসেবে রাখা হয়েছে আজাদ কাশ্মীরকে। এনিয়ে তোলপাড় রাজ্যে। ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী কমলনাথ। পাশাপাশি, রাজ্যের কংগ্রেস মুখপাত্র নরেন্দ্র সালুজা সংবাদমাধ্য়মে বলেন, মুখ্যমন্ত্রীর কাছে খবর পৌঁছাতেই তিনি এনিয়ে তদন্তের আদেশ দিয়েছেন।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যেই ওই প্রশ্নপত্র সেট তৈরি করে থাকুন না কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এই ধরনের ঘটনা বরদাস্ত করা হবে না।

প্রসঙ্গত, আগেও রাজ্যের পরীক্ষায় প্রশ্নপত্র নিয়ে সমস্যা হয়েছে। সম্প্রতি রাজ্য সরকারের পিএসসি পরীক্ষায় ভিলদের দুষ্কৃতী বলে উল্লেখ করা হয়।

আরও পড়ুন-একধাপে অনেকটা বাড়ল রাজ্যের মাদ্রাসা শিক্ষক-কর্মীদের বেতন 

১৯৪৭ সালে আচমকাই কাশ্মীরে সেনা নামিয়ে দেয় পাকিস্তান। ভারত তাদের হঠিয়ে দিলেও কাশ্মীরের একটি অংশ রয়ে যায় পাকিস্তানের দখল। সেই অংশটাই পাক অধিকৃত কাশ্মীর। ওই অংশটির একাংশকে আজাদ কাশ্মীর এবং অন্য অংশকে গিলগিট বালটিস্তান নাম দেয় পাকিস্তান। ভারত বরাবরই বলে এসেছে, ওই অংশগুলি বেআইনিভাবে দখল করে রেখেছে পাকিস্তান।

.