কেরল উপকূলে ফের ২ ভারতীয় মত্‍সজীবীর মৃত্যু

ফের কেরলের উপকূলে ভারতীয় মত্‍সজীবীর মৃত্যু। এবার কেরলের আল্লেপ্পে উপকূলে ভারতীয় মত্‍সজীবীদের একটি বোটে ধাক্কা মারে একটি অজ্ঞাত পরিচয় জাহাজ। কেরল সরকার সূত্রে খবর, বোটটিতে ৭ জন মত্‍সজীবী ছিলেন।

Updated By: Mar 1, 2012, 04:53 PM IST

ফের কেরলের উপকূলে ভারতীয় মত্‍সজীবীর মৃত্যু। এবার কেরলের আল্লেপ্পে উপকূলে ভারতীয় মত্‍সজীবীদের একটি বোটে ধাক্কা মারে একটি অজ্ঞাত পরিচয় জাহাজ। কেরল সরকার সূত্রে খবর, বোটটিতে ৭ জন মত্‍সজীবী ছিলেন। এর মধ্যে ২ জনের মৃত্যু হয়েছে এবং ৩ জন নিখোঁজ। এছাড়া ২ জন মত্‍সজীবীকে উদ্ধার করা গিয়েছে। অজ্ঞাত পরিচয় জাহাজ ও নিখোঁজ ২ মত্‍সজীবীর খোঁজে তল্লাসি শুরু করেছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী।
উদ্ধার হওয়া মাইকেল নামে এক ভারতীয় মত্‍সজীবী জানিয়েছেন, রবিবার মধ্যরাতে তাঁদের বোটে ধাক্কা মারে একটি জাহাজ। ধাক্কা মারা সময় জাহাজটির আলোগুলি নিভানো ছিল। এবং কোনও কিছু বোঝার আগেই অন্ধকারে মিলিয়ে যায় জাহাজটি। তিনি বলেন, ``জাহাজটি ঘোরানোর জন্য অনেকটাই জায়গা ছিল। কিন্তু তা না করে, ওটা সোজা এসে আমাদের বোটে ধাক্কা মারল।`` ঘটনাটি ভারতীয় জলসীমানার মধ্যেই ঘটেছে কি না, তা খতিয়ে দেখছে উপকূলরক্ষী বাহিনী।

অপরদিকে, গত ১৫ ফেব্রুয়ারি কেরলের কোল্লাম উপকূলে ২ ভারতীয় মত্‍সজীবীকে হত্যার অভিযোগে ইতালীয় জাহাজের ধৃত ২ নিরাপত্তারক্ষীর বিরুদ্ধে খুনের মামলা রুজু করা হবে বলে জানাল ইতালি। ইতালীয় জাহাজ `এনরিকে লেক্সে`-র ২ নিরাপত্তারক্ষীকে গ্রেফতার করেছে কোচি পুলিস। বর্তমানে তাদের জেল হেফাজতে রাখা হয়েছে। ভারতে ধৃত রক্ষীদের নিজেদের হেফাজতে নিতে বিভিন্ন উপায়ে চেষ্টা করছে রোম। যদিও ভারত জানিয়ে দিয়েছে, ধৃত রক্ষীদের বিচারপ্রক্রিয়া ভারতেই চালানো হবে। ইতালিতে খুনের মামলা রুজু করার বিষয়টিও ধৃত রক্ষীদের নিজেদের হেফাজতে নেওয়ার রোমের আরও একটি চেষ্টা বলেই মনে করা হচ্ছে। ভারতের বক্তব্য, যেহেতু ২ ভারতীয় মত্সজীবীকে ভারতের জলসীমানার মধ্যে গুলি করা হয়েছে। তাই মামলার বিচার ভারতীয় আইন মোতাবেকই করা হবে। অপরদিকে ইতালির দাবি, এটি একটি দ্বিপাক্ষিক ইস্যু। তাই ধৃত রক্ষীদের আন্তর্জাতিক আইন মোতাবেক বিচার চালানো উচিত। নিহত ২ মত্‍সজীবীর পরিবারের করা মামলার শুনানি ইতিমধ্যেই শুরু করেছে কেরল হাইকোর্ট।

.