Cold Desert Leh too hot: 'শীতল মরুভূমি'তে লে-তে ৩৬ ডিগ্রি! কাশ্মীরে তাপপ্রবাহ, গরমে পুড়ছে ভূ-স্বর্গ...

Kashmir Heatwave:  উপত্যকায় এধরনের তাপপ্রবাহ অস্বাভাবিক।  যেখানে গরমের সময়ও কাশ্মীরের তাপমাত্রা ৩০ ডিগ্রির বেশি ওঠে না, সেই কাশ্মীরে তাপমাত্রার পারদ পৌঁছে গিয়েছে ৩৬-এর ঘরে।

Updated By: Jul 30, 2024, 05:52 PM IST
Cold Desert Leh too hot: 'শীতল মরুভূমি'তে লে-তে ৩৬ ডিগ্রি! কাশ্মীরে তাপপ্রবাহ, গরমে পুড়ছে ভূ-স্বর্গ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শীতল মরুভূমি লে-তে এখন রেকর্ড গরম। পারদ উঠতে উঠতে পৌঁছে গিয়েছে ৩৬ ডিগ্রিতে। ফলে বেনজির গরম লে-তে। যার জেরে বাতিল করা হয়েছে বহু উড়ান। ৩ দিনে কমপক্ষে ১২টি উড়ান বাতিল করা হয়েছে লে-র আকাশপথে। যার জেরে ব্য়াহত বিমান পরিষেবা। ২৫ বছর পর রেকর্ড গরম কাশ্মীরে। 

বিশ্ব উষ্ণায়নের ব্যাপক প্রভাব পড়েছে ভূ-স্বর্গ কাশ্মীরে। যার জেরে কাশ্মীরেও এখন তীব্র তাপপ্রবাহ। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা। যেখানে গরমের সময়ও কাশ্মীরের তাপমাত্রা ৩০ ডিগ্রির বেশি ওঠে না, সেই কাশ্মীরে তাপমাত্রার পারদ পৌঁছে গিয়েছে ৩৬-এর ঘরে। বৃষ্টির জন্য প্রার্থনা করছে কাশ্মীরবাসী। প্রচণ্ড গরমে ঝিলম নদীর জলস্তর কমে গিয়েছে। শুকিয়ে গিয়েছে ধানের ক্ষেত, সবজির ক্ষেত। ক্ষতিগ্রস্ত হচ্ছে কাশ্মীরের আপেল, আখরোট চাষও। ভূ-স্বর্গের এই অস্বাভাবিক গরমে বাগান বাঁচাতে কী করতে হবে তা নিয়ে  সতর্কতা জারি করেছে স্থানীয় উদ্যানপালন বিভাগ। 

কাশ্মীরের আবহাওয়া দফতর জানিয়েছে, উপত্যকায় এধরনের তাপপ্রবাহ অস্বাভাবিক। এখনই সেরকম বৃষ্টির সম্ভাবনাও নেই। বৃষ্টি হলেও  তা খুবই যত্‍সামান্য। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে খুব বড়জোর। অগাস্টের আগে পরিস্থিতি উন্নত হওয়ার খুব একটা সম্ভাবনা নেই। এই গরমে আগামী ২দিন পঞ্চম শ্রেণি পর্যন্ত স্কুল ছুটি ঘোষণা করা হয়েছে। বাকি ক্লাসগুলির ক্ষেত্রেও কমানো হয়েছে স্কুলের সময়। সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে স্কুল। 

একইসঙ্গে রোদে বাইরে বেরতে না করা হয়েছে শিশু ও বয়স্কদের। শ্রীনগরের আবহাওয়া অফিসের প্রধান সোনাম লোটাস জানিয়েছেন, দীর্ঘ সময় ধরে বৃষ্টি না হওয়াতেই এই অবস্থা দেখা দিয়েছে। যে কাশ্মীরে মানুষ সারা বছর ঠান্ডা থাকে, শীতকালে বরফের চাদরে ঢেকে যায়, সেই কাশ্মীরে এখন তাপপ্রবাহ চলছে।

আরও পড়ুন, Sleeper Vande Bharat: এবার বন্দে ভারতে NJP যাবেন বিলাসি বিছানায় শুয়েই! আসছে...

Kerala Wayanad Landslide: ভূমিধসে মৃত বেড়ে ৮৯, জীবন বাজি রেখে ওয়ানাড়ে উদ্ধারকাজে NDRF!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.