শহিদ ভগত্ সিংকে শ্রদ্ধা জানাতে গিয়ে বড় ভুল কংগ্রেসের

আজকের দিনে শহিদ হয়েছিলেন ভগত্ সিং ও তাঁর সঙ্গী রাজগুরু-সুখদেব। এই দিনটিকে তাই শহিদ দিবস হিসেবে পালন করা হয়। আর দেশের জন্য বলিদান দেওয়া ওই তিন শহিদকে স্মরণ করা হয়।

Updated By: Mar 23, 2019, 10:42 AM IST
শহিদ ভগত্ সিংকে শ্রদ্ধা জানাতে গিয়ে বড় ভুল কংগ্রেসের

নিজস্ব প্রতিবেদন: দেশ থেকে দুনিয়ার ইতিহাসের পাতায় ২৩ মার্চ বহু গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে। কিন্তু ভারতের কাছে এই তারিখটি বরাবরই একটি কালোদিন হিসেবে পরিচিত।

কারণ, আজকের দিনে শহিদ হয়েছিলেন ভগত্ সিং ও তাঁর সঙ্গী রাজগুরু-সুখদেব। এই দিনটিকে তাই শহিদ দিবস হিসেবে পালন করা হয়। আর দেশের জন্য বলিদান দেওয়া ওই তিন শহিদকে স্মরণ করা হয়।

আর সেই শহিদদের স্মরণ করতে বড়সড় গোলমাল করে ফেলল কংগ্রেস। শহিদ স্মরণে ট্যুইট করে যে ছবিটি রাহুল গান্ধীর দলের তরফে শেয়ার করা হয়েছে, তাতে তারিখ নিয়ে বড় বিভ্রাট হয়ে গিয়েছে।

আরও পড়ুন: ধর্মীয় কাজকর্মের আড়ালে দিল্লি-হরিয়ানায় স্লিপার সেল তৈরি করছে হাফিজ সইদের সংগঠন: এনআইএ

কংগ্রেসের ট্যুইটে লেখা হয়েছে, ''আজ আমরা শহিদ ভগত্ সিং, শহিদ রাজগুরু ও শহিদ শুখদেবের জীবনদানের সম্মান করছি। তাঁরা স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন। তাঁরা ইংরেজের বিরুদ্ধে বীরত্বের সঙ্গে লড়াই করেছেন। আজ আমরা যে স্বাধীনতা উপভোগ করছি, তাঁর অনেকটা কৃতিত্ব তাঁদেরই।''

কিন্তু ওই পোস্টের সঙ্গে যে ছবিটি শেয়ার করা হয়, তাতে শহিদ দিবসের তারিখ ২৩ মার্চের বদলে করে দেওয়া হয় ২৪ মার্চ। যদিও পরে সেই ট্যুইটটি কংগ্রেসের তরফে ডিলিট করে দেওয়া হয়।

কিন্তু তার আগেই কংগ্রেসের তরফে শেয়ার করা ওই ছবিটি ভাইরাল হয়ে যায়। সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরা সমালোচনায় বিদ্ধ করতে থাকে কংগ্রেসকে। নেটিজেনদের বক্তব্য, ভগত্ সিং, সুখদেব ও রাজগুরুকে কংগ্রেস কখনও শহিদ বলে মানেনি। এখন বাধ্য হয়ে তারা শ্রদ্ধাজ্ঞাপন করছে। সেই কারণেই এই তারিখ বিভ্রাট।

পরে অবশ্য ফের এ নিয়ে ট্যুইট করা হয়। তখন তারিখ সংশোধন করে নেওয়া হয় রাহুল গান্ধীর দলের তরফে।

.