ইতালিয় সংস্থার সঙ্গে BJP-র 'গোপন চুক্তি'! মোদী সরকারের অস্বস্তি বাড়ালেন Rahul

ফ্রান্সের সঙ্গে রাফাল যুদ্ধবিমান চুক্তিতে দুর্নীতিতে কংগ্রেসের পর নাম জড়ালো বিজেপির! 

Updated By: Nov 9, 2021, 01:26 PM IST
ইতালিয় সংস্থার সঙ্গে BJP-র 'গোপন চুক্তি'! মোদী সরকারের অস্বস্তি বাড়ালেন Rahul
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন: রাফাল যুদ্ধবিমান নিয়ে ইউপিএ সরকারকে বিঁধেছিল বিজেপি সরকার। কেন্দ্রীয় আসনে আসীন হওয়ার পর রাফাল ইস্যুতে একাধিক আর্থিক তছরুপের অভিযোগ তোলা হয়েছিল কংগ্রেসের বিরুদ্ধে। ফ্রান্সের সঙ্গে রাফাল যুদ্ধবিমান চুক্তিতে দুর্নীতিতে কংগ্রেসের নাম জড়ানোর পর এবার ক্ষমতাসীন বিজেপিকে অগাস্টা ওয়েস্টল্যান্ড ভিভিআইপি হেলিকপ্টার চুক্তিতে "দুর্নীতির" অভিযোগে তোপ। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তার সরকারকে অগাস্টা ওয়েস্টল্যান্ড এবং এর মূল কোম্পানি ফিনমেকানিকাকে দুর্নীতির অভিযোগে দুষেছে। কংগ্রেসের প্রাক্তন সভাপতি বলেন, ইউপিএ-২ এর শাসনকালে যখন এই চুক্তি হয়েছিল সেই সময় বিজেপি একে দুর্নীতিগ্রস্ত বলেছিল, অথচ বিজেপি এখন সেই চুক্তি নিয়েই হেলিকপ্টার কিনছে। তবে কি পদ্ম শিবিরের সঙ্গে 'গোপন চুক্তি' হয়েছে ইতালিয় মহাকাশযান তৈরি সংস্থার? এবার সেই প্রশ্নই তুললেন সোনিয়া-পুত্র৷

আরও পড়ুন, Bhopal: কমলা নেহেরু হাসপাতালে ভয়াবহ আগুন, মৃত ৪ নবজাতক

একটু টুইটে মোদী সরকারকে বিঁধে রাহুল গান্ধী বলেছেন, "আগে অগাস্টা দুর্নীতিগ্রস্ত ছিল, এখন বিজেপি লন্ড্রিতে ধুয়ে ফেলার পরে এটি পরিষ্কার হয়ে গিয়েছে।" এরপর রাহুল গান্ধী "#RIPlogic" হ্যাশট্যাগ ব্যবহারও করেছেন। প্রসঙ্গত ২০১৪ সালে 12টি AW-101 VVIP চপার সরবরাহ করার কথা ছিল। সেই সময় এই চুক্তি বাতিল হয়। বিজেপি নেতারা কংগ্রেসকে দু্ষে বলেছিলেন যে চুক্তির জন্য ৪৫০ কোটি ঘুষের টাকা শতাব্দীপ্রাচীন দলের নেতারা পায়নি বলেই চুক্তি বাতিল হয়। 

কিন্তু এবার বিজেপি সরকারের সেই সংস্থা থেকেই হেলিকপ্টার কেনা নিয়ে পাল্টা বিঁধেছে কংগ্রেস। এই প্রসঙ্গে  কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা সোমবার বলেছেন, এবার কি তবে মোদী সরকার এবং অগাস্টা/ফিনমেকানিকার মধ্যে 'গোপন চুক্তি' হয়েছে? তাদের প্রশ্ন ইউপিএ এর আমলে যাকে দুর্নীতিগ্রস্ত বলা হল সেই সংস্থা থেকে কীভাবে চপার কিনছে মোদী সরকার।

উল্লেখ্য, ২০১৬ সালে, ইতালিয়ান গ্রুপ ফিনমেকানিকা তার নাম পরিবর্তন করে লিওনার্দো করেছে। কংগ্রেস মুখপাত্র গৌরব বল্লভ অভিযোগ করেছেন যে প্রধানমন্ত্রী মোদী এবং তার সরকার 'মেক ইন ইন্ডিয়া'-এর অংশ হিসাবে একসময়ের ব্ল্যাক লিস্টেড অগাস্টা ওয়েস্টল্যান্ডকে অন্তর্ভুক্ত করেছে। এমনকি ভারতীয় নৌবাহিনীর জন্য ১০০টি হেলিকপ্টার কেনার জন্য নয়া চুক্তি করার অনুমতিও দিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)