চেপে রেখে ‌যন্ত্রণা ভোগের দিন শেষ, গুগল করলেই মিলবে টয়লেটের সন্ধান

অ্যাপ দেবে টয়লেটের হদিশ 

Updated By: Nov 11, 2017, 05:57 PM IST
চেপে রেখে ‌যন্ত্রণা ভোগের দিন শেষ, গুগল করলেই মিলবে টয়লেটের সন্ধান

নিজস্ব প্রতিবেদন: এবার টয়লেট পেলে তা খুঁজতে আর হন্যে হতে হবে না। ভারতের ‌যে কোনও শহরে গুগল করলেই মিলবে পাবলিক টয়লেটের সন্ধান।

রাজ্য নগর উন্নয়ন দফতরগুলিকে কেন্দ্রীয় সরকার নির্দেশ দিয়েছে তাদের আওতায় থাকা পাবলিক টয়লেটগুলিকে গুগল টয়লেট লোকেটরের সঙ্গে লিঙ্ক করে দিতে। শহরকে নোংরা মুক্ত করতে ও সাধারণ মানুষের সুবিধার জন্যই এই ব্যবস্থা করতে ওই নির্দেশিকা দিল কেন্দ্র।

উল্লেখ্য, কেন্দ্রীয় নগর উন্নয়ন দফতর গত বছর এরকম একটি উদ্যোগ নিয়েছিল। কিন্তু এখনও প‌র্যন্ত দেশের মাত্র ৪০টি শহরেই ওই ব্যবস্থা চালু হয়েছে। এটিকে গোটা দেশেই ছড়িয়ে দিতে চায় কেন্দ্র। গত ৭ নভেম্বর এনিয়ে কেন্দ্র, রাজ্য সরকারগুলিকে জরুরি ভিত্তিতে কাজ করতে বলেছে।

স্বচ্ছ ভারত অভি‌যানে দেশের ২.২৩ লাখ টয়লেট তৈরি হয়েছে। কিন্তু শহরে ওইসব টয়লেট খুঁজে বের করা বেশ শক্ত। বিশেষ করে মহিলাদের টয়লেট। ইন্ডিায়ান এক্সপ্রেসের খবর অনু‌যায়ী, একথা মাথায় রেখেই ২০১৬ সালে কেন্দ্র গুগলের সঙ্গে ‌যোগা‌যোগ করে তৈরি করে গুগল ম্যাপ টয়লেট লোকেটর অ্যাপ।

সাধারণ মানুষ মল, হাসপাতাল, বাস স্ট্যান্ড, রেল স্টেশন, মেট্রো স্টেশন সহ বহু জায়গায় তাদের মোবাইল ব্যবহার করে টয়লেট খুঁজে নিতে পারবেন। শুধু তাই নয়, ওই টয়লেটটি ফ্রি কিনা, কতক্ষণ খোলা থাকবে তাও জানাবে গুগল অ্যাপ।

আরও পড়ুন-মুকুল রায়ের বিরুদ্ধে আইনি পদক্ষেপের পথে নাকতলা উদয়ন

.