Coromandel Express Accident: হিউম্যান এরর! করমণ্ডল এক্সপ্রেসের ভয়ংকর দুর্ঘটনার তদন্তে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

Coromandel Express Accident: মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, তিনি রেলমন্ত্রী থাকাকালীন অ্যান্টি কলিসন ডিভাইস চালু করেছিলেন। এখন রেলের মধ্যে সমন্বয়ের অভাব রয়েছে। রেল বাজেট আলাদা করে হয় না। উচ্চ পর্যায়ের তদন্তের দাবিও জানান তিনি। এই বিষয়গুলি তিনি তুলতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতে

Updated By: Jun 3, 2023, 04:07 PM IST
Coromandel Express Accident:  হিউম্যান এরর! করমণ্ডল এক্সপ্রেসের ভয়ংকর দুর্ঘটনার তদন্তে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: মৃত্যুপুরী বালেশ্বরের বাহানগাবাজার। অভিষপ্ত করমণ্ডল এক্সপ্রেসের দুমড়ে মুচড়ে যাওয়া কামরাগুলিতে এখনও কেউ বা কোনও মৃতদেহ আটক রয়েছে কিনা তন্নতন্ন করে খুঁজে দেখছেন উদ্ধারকারীরা। এখনওপর্যন্ত ২৬১ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। আহত প্রায় ৬৫০ জন। ভয়াবহ ওই দুর্ঘটনার কবলে পড়েছেন বাংলার একাধিক রাজ্যের বহু মানুষ। ওড়িশার একাধিক হাসপাতালে এখন হাহাকার। বাতিল কার হয়েছে ৩৯টি ট্রেন। যাত্রাপথ ঘোরানো হয়েছে বহু ট্রেনের। কিন্তু কীভাবে এতবড় দুর্ঘটনা?

আরও পড়ুন- মোদী সরকারের 'কবচ' পদ্ধতি অচল! কেন্দ্রকে কাঠগড়ায় দাঁড় করালেন মমতা বন্দ্যোপাধ্যায়

প্রাথমিক তদন্তে উঠে এসেছে অত্যন্ত চাঞ্চল্যকর তথ্য। রেলের কাছে প্রাথমিকভাবে যে তথ্য় জমা পড়েছে তাতে দেখা যাচ্ছে শালিমার থেকে আসা করমণ্ডল এক্সপ্রেসের জন্য যে সিগন্য়াল ছিল তা ছিল একেবারে সোজা। অর্থাত্ করমণ্ডল এক্সপ্রেসের সোজা যাওয়ার কথা। সেইভাবেই লাইন সেট থাকার কথা। কিন্তু দেখা যাচ্ছে লাইনের পয়েন্ট সেট করা ছিল পাশের লাইনের দিকে। অর্থাত্ সিগন্যাল ছিল সোজ আর পয়েন্ট সেট ছিল পাশের লাইনের দিকে। এগিয়ে গ্রিন সিগন্যাল দেখে করমণ্ডল তার গতিতে সোজাই যাচ্ছিল। কিন্তু শেষপর্যন্ত লাইনের পয়েন্ট পাশের দিকে করা থাকায় সে বাঁদিকের মালগাড়ির লাইনে ঢুকে পড়ে। প্রবল গতিবেগে করমণ্ডল এক্সপ্রেস সোজা গিয়ে ধাক্কা মারে দাঁড়িয়ে থাকা একটি মালগাড়িতে। সঙ্গে সঙ্গেই করমণ্ডলের কয়েকটি কামরা মালগাড়ির উপরে উঠে যায়। তাতেই এমন ভয়ংকর ঘটনা।

সিগন্যাল এক আর লাইনের পয়েন্ট সেটিং অন্য এই দুয়ের ফাঁদে পড়ে প্রাণ গেল ওই ২৬১ জনের। এমনই কারণ আপাতত উঠে আসছে। মালগাড়িকে ধাক্কা মারার ফলেই করমণ্ডলের বগিগুলি লন্ডভন্ড হয়ে যায়। ছড়ি ছিটিয়ে পড়ে লাইনের উপরে।  অর্থাত্ যা হয়েছে তা হিউম্যান এরর। মানুষের ভুলেই এমন ঘটনা। দুর্ঘটনার পরই এই প্রশ্নটা উঠছিল করমণ্ডল মালগাড়ির লাইে ঢুকলো কী করে? কেবিন থেকে পয়েন্ট সেটিং করার ক্ষেত্রেই এমন কাণ্ড। ট্রেনটি ব্রেক কষারও সময় পায়নি। ইঞ্জিন সহ ট্রেনের দুটি কামরা মালগাড়ির উপরে উঠে যায়। 

ইতিমধ্যেই ঘটনাস্থ ঘুরে গিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন তিনি। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, ‘প্রথম গুরুত্বপূর্ণ কাজ আহতদের চিকিৎসা করা’। বিরোধীদের আক্রমণের প্রশ্নে তিনি বলেন, ‘আমি অনুরধ করব প্রথমেই আগে আহতদের চিকিৎসা করা হোক’। তিনি আরও বলেন, ‘দ্রুত রিস্টোরেশনের কাজ শুরু হবে। ইতিমধ্যেই যত মেশিন রয়েছে সেইগুলি কাজ শুরু করেছে। এনকোয়ারির জানা যাবে কী হয়েছিল’।

২০২২ সালের ৪ মার্চ রীতিমতো ঢাকঢোল পিটিয়ে দুর্ঘটনা প্রতিরোধী কবচ সিস্টেমের কথা ঘোষণা করেছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি নিজে একটি ইঞ্জিনে ছিলেন। একই লাইনে অপর একটি ইঞ্জিন ছিল। ওই ইঞ্জিন থেকে ঠিক ৩৮০ মিটার দূরত্বে আপনাআপনিই অপর ইঞ্জিনটি থেমে যায়। বৈষ্ণব কবচ-বন্দনায় উচ্ছ্বসিত হন।

বালেশ্বরে যে লাইনে দুর্ঘটনাটি ঘটে সেখানে কবচ সিস্টেম ছিল না বলে মেনে নিয়েছে রেল। ফলে এই ব্যবস্থা থাকলে এমন দুর্ঘটনা এড়ানো যেত। রেলমন্ত্রী বৈষ্ণব ও কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান পাশে দাঁড়িয়ে। সেখানেই মুখ্যমন্ত্রী তথা দেশের প্রাক্তন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক বিষয়ে সরব হন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, তিনি রেলমন্ত্রী থাকাকালীন অ্যান্টি কলিসন ডিভাইস চালু করেছিলেন। এখন রেলের মধ্যে সমন্বয়ের অভাব রয়েছে। রেল বাজেট আলাদা করে হয় না। উচ্চ পর্যায়ের তদন্তের দাবিও জানান তিনি। এই বিষয়গুলি তিনি তুলতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতে।

দুর্ঘটনার পরই একাধিক হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। হাওড়ার হেল্পলাইন নম্বর - ০৩৩ ২৬৩৮২২১৭, খড়গপুরের হেল্পলাইন নম্বর - ৮৯৭২০৭৩৯২৫, ৯৩৩২৩৯২৩৩৯, বালেশ্বরের হেল্পলাইন নম্বর - ৮২৪৯৫৯১৫৫৯, ৭৯৭৮৪১৮৩২২, শালিমারের হেল্পলাইন নম্বর - ৯৯০৩৩৭০৭৪৬, চেন্নাইয়ের হেল্পলাইন নম্বর - ০৪৪ ২৫৩৩০৯৫২/০৪৪-২৫৩৩০৯৫৩/০৪৪-২৫৩৫৪৭৭১, ভদ্রক- ৮৪৫৫৮৮৯৯০০, কেওনঝড় রোড- ৮৪৫৫৮৮৯৯০৬, কটক- ৮৪৫৫৮৮৯৯১৭, ভুবনেশ্বর- ৮৪৫৫৮৮৯৯২২, খুরদা রোড- ৬৩৭০১০৮০৪৬। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.