করোনার বিরুদ্ধে লড়াই এখনও অনেক লম্বা, সংসদে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

ভারতের  মতো দেশে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যাটা অন্যান্য দেশের তুলনায় কেমন? হর্ষবর্ধন বলেন,  করোনা সংক্রমণে ভারতে প্রতি ১০ লাখে মৃত্যু হয়েছে মাত্র ৫৫ জনের।

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 15, 2020, 02:15 PM IST
করোনার বিরুদ্ধে লড়াই এখনও অনেক লম্বা, সংসদে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৫০ লাখের কাছাকাছি। মৃত্যু হয়েছে ৮০,৭৭৬ জনের। তাহলে কি দেশে করোনা এখনও কাবু হয়নি বা সংক্রমণ কমার কোনও লক্ষণ নেই? মঙ্গলবার রাজ্যসভায় গোটা বিষয়টি খোলসা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

আরও পড়ুন-লাদাখে উত্তেজনার মধ্যেই প্যাংগং লেকের দক্ষিণে অপটিক্যাল ফাইবার পাততে শুরু করল চিন

একের পর এক  লকডাউন। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, সামাজিক দূরত্ব বজায় রাখার মরিয়া চেষ্টা করেও ঠেকানো যাচ্ছে না করোনা সংক্রমণ। আর তা যে এখনও ঠেকানো যাবে না তা একপ্রকার স্বীকারই করে নিলেন স্বাস্থ্যমন্ত্রী। এদিন রাজ্যসভায় হর্ষবর্ধন বলেন, সাংসদদের জানিয়ে দিতে চাই, করোনার বিরুদ্ধে লড়াই এখনও অনেক লম্বা। সরকার করোনা মোকাবিলায় সব চেষ্টাই করছে।

ভারতের  মতো দেশে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যাটা অন্যান্য দেশের তুলনায় কেমন? হর্ষবর্ধন বলেন,  করোনা সংক্রমণে ভারতে প্রতি ১০ লাখে মৃত্যু হয়েছে মাত্র ৫৫ জনের। দুনিয়ায় মৃত্যুর হার সবচেয়ে কম ভারতে। দেশে করোনায় মৃত্যুর হার ১.৬৭ শতাংশ। অন্যদিকে, সুস্থতার হার ৭৭.৬৬ শতাংশ।

আরও পড়ুন-'যে থালায় খান, সেখানেই ছিদ্র করেন', বলিউড নিয়ে বিজেপির রবি কিষেণকে কড়া আক্রমণ জয়া বচ্চনের

অন্যদিকে, লকডাউনে  নিয়েও কথা তোলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। হর্ষবর্ধন বলেন, লকডাউনের ফলে কমপক্ষে ১৪-১৯ লাখ মানুষকে আক্রান্ত হওয়া থেকে বাঁচানো গিয়েছে। মৃত্য়ু ঠেকানো গিয়েছে ৩৭-৭৮ হাজার মানুষের। গত চার মাসে সরকারি স্বাস্থ্য ব্যবস্থার উন্নতিতে একাধিক কাজ হয়েছে। স্বাস্থ্য ক্ষেত্রে কর্মী সংখ্যা বাড়ানো হয়েছে, পিপিই কিট, এন ৯৫ মাস্ক, ভেন্টিলেটার-সহ একাধিক চিকিত্সা সরঞ্জাম তৈরি করা হ্চ্ছে দেশেই।

.