নতুন করে আরও ২ জনের রিপোর্ট পজেটিভ, ভারতে করোনা আক্রান্ত বেড়ে ৮৩

ইতিমধ্যেই মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারকে অত্যাবশ্যকীয় পণ্য হিসেবে ঘোষণা করেছে কেন্দ্র। দেশজুড়ে মাস্ক ও স্যানিটাইজার সুলভ মূল্যে বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Mar 14, 2020, 02:15 PM IST
নতুন করে আরও ২ জনের রিপোর্ট পজেটিভ, ভারতে করোনা আক্রান্ত বেড়ে ৮৩

নিজস্ব প্রতিবেদন : ভারতে নতুন করে আরও ২ জনের দেহে সংক্রমণ ছড়াল। ফলে ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৮৩ জন। শনিবার সকালে মহারাষ্ট্রের ২ জনের দেহে নোভেল করোনাভাইরাসের অস্তিত্ব মেলে। এদিকে, ইতিমধ্যেই করোনায় আক্রান্ত হয়ে ভারতে ২ জনের মৃত্যু হয়েছে।

করোনায় আক্রান্ত হয়ে মঙ্গলবার কর্নাটকের কালবুর্গি জেলায় সৌদি ফেরত ৭৬ এক বৃদ্ধ প্রাণ হারিয়েছেন। এরপর শুক্রবার রাতে দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালে করোনাভাইরাসের সংক্রমণে মৃত্যু হয় ৬৮ বছরের এক মহিলার। জ্বর ও সর্দি নিয়ে গত ৭ মার্চ রাম মনোহর লোহিয়া হাসপাতালে ভর্তি হয়েছিলেন পশ্চিম দিল্লির জনকপুরীর বাসিন্দা ওই মহিলা। সম্প্রতি তাঁর ছেলে (৪৮) সুইত্জারল্যান্ড ও ইতালি ঘুরে দেশে ফিরেছিলেন। তাঁর কাছ থেকেই করোনায় আক্রান্ত হন ওই বৃদ্ধা।

এখনও পর্যন্ত ভারতে আক্রান্তদের মধ্যে ৬৬ জন ভারতীয় নাগরিক, ১৭ জন বিদেশি (১৬ জন ইটালীয়, ১ জন কানাডিয়ান)। সংক্রমণ ঠেকাতে দেশের বিভিন্ন বিমানবন্দরে এখনও পর্যন্ত ১১ লাখ ৭০ হাজার মানুষকে স্ক্রিনিং করা হয়েছে। কিন্তু তারপরেও লাফিয়ে বাড়ছে সংক্রমণে সংখ্যা। দিল্লি ও হরিয়ানায় করোনাকে মহামারী ঘোষণা করেছে ওই ২ রাজ্যের সরকার। পাশাপাশি, মহারাষ্ট্র ও কর্নাটকেও সমস্ত স্কুল, সুইমিংপুল, জিম, প্রেক্ষাগৃহ, পার্ক বন্ধ রাখার জন্য শুক্রবার নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। রাজস্থানেও পরিস্থিতি একই। বেঙ্গালুরুতে খালি করে দেওয়া হয়েছে ইনফোসিস বিল্ডিং। উল্লেখ্য, গুগলে কর্মরত এক কর্মীর দেহে নোভেল করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে।

আরও পড়ুন, করোনার করাল গ্রাসে গোটা দেশ, জরুরি অবস্থা ঘোষণা করলেন ডোনাল্ড ট্রাম্প

সংক্রমণ রুখতে জমায়েত এড়ানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। আর তারপরই ভারত-দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। আপাতত ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করে দেওয়া হয়েছে আইপিএলও। সব মিলিয়ে পরিস্থিতি উদ্বেগজনক। ইতিমধ্যেই মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারকে অত্যাবশ্যকীয় পণ্য হিসেবে ঘোষণা করেছে কেন্দ্র। দেশজুড়ে মাস্ক ও স্যানিটাইজার সুলভ মূল্যে বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে। জুন পর্যন্ত বহাল থাকবে এই নির্দেশিকা।

.